× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ অক্টোবর ২০২০, বুধবার
কলকাতা কথকতা

জি বাংলার সারেগামাপা’য় বিচারকের আসনে মিকা সিং, প্রতিবাদে মুখর বাংলা পক্ষ

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৬:১৯

জি বাংলার রিয়ালিটি শো-এর আসরে ধুন্ধুমার কাণ্ড হয়ে গেল। শুটিং চলাকালীন রাজারহাটের স্টুডিওর বাইরে বিক্ষোভ দেখালো বাংলাবাদী সংগঠন বাংলা পক্ষ। বাংলা রিয়ালিটি শোতে বলিউডের গায়ক মিকা সিং ও আকৃতি কাক্কারকে বিচারকের আসনে বসানোতেই বাংলা পক্ষের এই প্রতিবাদ। এটা কি অন্ধ প্রাদেশিকতাবাদ নয়? এই প্রশ্নের জবাবে বাংলা পক্ষের লিডারশিপ কমিটির অন্যতম প্রধান কর্তা কৌশিক মাইতি বলেন, প্রাদেশিকতা কেন হবে?

বাংলার বড় বড় শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়দের গানের সুর লয়ের বিচার করবে মিকা সিং, আকৃতি কাক্কররা? এরা কি এই শিল্পীদের নখের যোগ্য? বাংলায় কি বাংলা গানের বিচারক পাওয়া যাচ্ছিলো না?

এছাড়া সারেগামাপা’য় হিন্দি গানের আধিক্য নিয়েও বাংলা পক্ষ প্রতিবাদ জানায়। দীর্ঘদিন বাংলা ও বাঙালির স্বাধিকার নিয়ে আন্দোলনরত বাংলা পক্ষ বাংলা গান পুনরুদ্ধারের আন্দোলনে নেমেছে। তাদের সংগঠন শিল্পী পক্ষ বিষয়টি দেখছে। মিকা সিং, আকৃতি কাক্কার নিয়ে প্রতিবাদে বাংলা পক্ষ বাংলার বহু শিল্পীর সমর্থন পেয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Harun al-Rashid
২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ২:৫৯

ভাগ্যগুনে গত পর্বে দু'জন বাংলাদেশী অংশ গ্রহন করে অনুষ্ঠানের উজ্জল্য বাড়িয়েছিলো। বাউল আবদুল করিম, হাছন রাজা ও লালন ফকির ছিলেন মাঝে মধ্যে। অবাক করা ব্যপার ছিলো যে এখানে অতুল প্রসাদ, রজনিকান্ত সেন বা ডিএল রায় মহাশয়দের কোন গানই গীত হয় না। হিন্দির বানিজ্যিক প্রশার এতোটাই যে ভারতীয় বাংলা গানের শিল্পীরা তাদের আর্থিক ভবিষ্যৎ বিবেচনায় বাংলাগানকে দ্বিতীয় পছন্দে রাখতে বাধ্য হন বলে মনে হয়।

রতন চন্দ্র দে
২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৯:২৫

এতবড়ো রাজ্য, যেখানে নাচ, গান সহ বিভিন্ন সংস্কৃতির পীঠস্থান সেখানে যোগ্য লোক নেই? শুধুই কি মানুষকে অবহেলা করার জন্য এই ব্যবস্থা।

নীপাঞ্জন গুপ্ত
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ১১:১৭

ঠিক করেছে !

অন্যান্য খবর