× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ অক্টোবর ২০২০, রবিবার

অনলাইনে অর্ডার দিলে পিয়াজ পৌঁছে যাবে ঘরে: বাণিজ্যমন্ত্রী

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৬:৩৯

দেশে পর্যাপ্ত পিয়াজ আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বলেন, ‘যারা ট্রাক সেল থেকে কিনতে পারছেন না, অনলাইনে অর্ডার দিলে তাদের বাসায় পিয়াজ পৌঁছে দেয়া হবে।’ প্রাথমিকভাবে দেশের ৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৬ টাকা মূল্যে ৩ কেজি করে পিয়াজ বিক্রি করা হবে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্সের আয়োজনে জুম প্ল্যাটফর্মে টিসিবির ‘ঘরে বসে স্বস্থির পিয়াজ’ কর্মসূচির উদ্বোধনকালে বাণিজ‌্যমন্ত্রী এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, ‘ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি ) মাধ্যমে বড় চালানে পিয়াজ আমদানি করবে। এরপর সাশ্রয়ী দামে খোলাবাজারে বিক্রি করা হবে।’  

বাণিজ‌্যমন্ত্রী বলেন, ‘অন্যান্য পণ্যের মতো ক্রেতারা এখন পিয়াজও বাসায় বসে কিনতে পারবেন।’ তিনি আরো বলেন, ‘ভারত ইতিমধ্যে ২৫ হাজার টন পিয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। এগুলো বাংলাদেশে আসা শুরু হয়েছে। আশা করা যায়, আরো ১০ হাজার টন পিয়াজ রপ্তানির অনুমতি দেবে ভারত।  মিয়ানমার ও তুরস্ক থেকে পিয়াজ আমদানি শুরু হয়েছে। দেশে পিয়াজের কোনো সংকট হবে না।
অস্থির না হয়ে শুধু প্রয়োজনীয় পিয়াজ কিনলে কোনো সমস্যা হবে না।

টিপু মুনশি বলেন, ‘প্রাথমিকভাবে শুধু ঢাকা ও চট্টগ্রামে  অনলাইনে পিয়াজ বিক্রি শুরু হচ্ছে।’ পর্যায় ক্রমে দেশের সব জেলায় সাশ্রয়ী দামে পিয়াজ বিক্রি করা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন, টিসিবি’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওবায়দুল আজম, হাফিজুর রহমান, ই-কমার্সের প্রেসিডেন্ট শমি কায়সার, চালডাল কর্মসূচির পরিচালক ইসরাত জাহান নাবিলা এবং নাদিয়া বিনতে আমীন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পিয়াজের মূল্য বৃদ্ধি প্রতিরোধ ও মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাদের ই-কমার্সে পিয়াজ পেতে এ কর্মসূচি গ্রহণ করেছে সরকার। প্রাথমিকভাবে দেশের ৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৬ টাকা মূল্যে ৩ কেজি করে পিয়াজ বিক্রি করা হবে। পরে প্রতিষ্ঠানের সংখ্যা ও পিয়াজের পরিমাণ বাড়ানো হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মেহেদী হাছান (মুন্না
২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ১০:২২

অনলাইনে অর্ডার দিলে পিয়াজ পৌঁছে যাবে ঘরে: বাণিজ্যমন্ত্রী মাননীীয় বানিজ্য মন্ত্রী উদ্যোগকে আমরা স্বাগত জানাই আশা করি আগামী দিন গুলোতে এই ধরনের উদ্যোগ নিলে সর্ব স্তরের জনগন উপকৃত হবে। ধন্যবাদা।

Sheikh Md Sharfuddin
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ১২:১৭

আমি মনে করি সব সময় পাইকারি বাজার তদারকি করলে কখনও এ রকম দাম বারতে পারবে না। দাম বারার পরে তদন্ত কমিটি না আগে থেকেই নিন ব্যবস্থা।মানুষ বোবা হয়ে আছে।ধীককার জানানোর ভাষা নেই।সব কিছুতে সিনডীকেট রাজনৈতিক নেতাদের দখলে।সরকার কমিটি গঠন করা এক মাত্র দায়িত্ব !!!

manik
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৯:১৭

Please mention the name of the e-commerce site name.

Kazi
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৮:০৩

Very good system.

মোহাম্মদ
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৬:৩৩

যদি পেয়াজ পঁচা হয় দায়ভার কে নেবে???

Kamal
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৬:৩১

Online address should be declared so that one can place order. Thanks.

অন্যান্য খবর