× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

কুমিল্লায় অগ্নিনির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৭:১৮

অগ্নিনির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা ও ইভাকুয়েশন ড্র্রিল বিষয়ক সচেতনতা মূলক মহড়া করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। সোমবার দুপুরে কুমিল্লার এলজিইডি ভবনে এই মহড়া অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক শওকত ওসমান।
এই মহড়া পরিচালনার সার্বিক দায়িত্ব ও নির্দেশনায় ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সর কুমিল্লা’র সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন। মহড়া পরিচালনার নেতৃত্বে ছিলেন উপসহকারী পরিচালক কাজী নজমুজ্জামান। মহড়ার প্রতিটি ইভেন্টে অংশগ্রহণ করেছেন কুমিল্লা ফায়ার স্টেশনের কর্মকর্তা ও ফায়ার ফাইটারগণ।
বহুতল ভবনে অগ্নি দুর্ঘটনা হলে কিভাবে ভবন থেকে নিরাপদে দ্রুত বের হতে হয় এবং ভবনের নিজস্ব জনবল তথা বাসিন্দারা প্রাথমিক পর্যায়ে কিভাবে অগ্নিনির্বাপন ও উদ্ধারকার্য পরিচালনা করবেন মহড়ায় তা প্রদর্শন করা হয়। ইভাকুয়েশন ড্রিল পরিচালনা করা হয়। এবং বহুতল ভবনে আটকে পড়া লোকদের টু পয়েন্ট সাসপেকশন এবং লেডারের সাহায্যে কিভাবে উদ্ধার করতে হয় এবং দ্রুত প্রাথমিক চিকিৎসা প্রদান করে কিভাবে আহত লোকদেরকে দ্রুত হাসপাতালে প্রেরণ করা হয় তা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মকর্তা ও কর্মকর্তাগণ অতি দক্ষতার সঙ্গে প্রদর্শন করেন।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর