× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ অক্টোবর ২০২০, বুধবার

নালিতাবাড়ীতে ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণে দিশাহারা কৃষক

বাংলারজমিন

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি | ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ৮:৩৬

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বিভিন্ন গ্রামে আমন ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণ শুরু হয়েছে। ফলে দিশাহারা হয়ে পড়েছেন কৃষকরা।  
কৃষকদের কাছ থেকে জানা গেছে, আমন আবাদের পর ধান গাছ এখন বাড়তে শুরু করেছে। এমন সময় কচি ধান গাছের সুগন্ধে ইঁদুর বহু গাছ কেটে সাবাড় করে ফেলেছে। আমন ধানের বাড়ন্তের এই সময়ে ধান ক্ষেতে পর্যাপ্ত পানি থাকা সত্ত্বেও ইঁদুরের আক্রমণে আবাদকৃত ধান গাছের গোড়া কেটে ফেলছে এবং ধান গাছ লালটে হয়ে বিবর্ণ আকার ধারণ করেছে। অনেক টাকা খরচ করে সার বিষ দিয়েও ধান গাছ রক্ষা করা যাচ্ছে না। ফলে দিশাহারা হয়ে পড়েছে এলাকার কৃষক।
এ ব্যাপারে কৃষক আব্দুস সামাদ বলেন, আমি এবার রূপাকুড়া, দুধকুড়া, হাতিপাগাড়সহ গ্রামগুলিতে ১৫ একর আমন ধানের আবাদ করেছি। এসব ধান ক্ষেতে ইঁদুর আক্রমণ করে গাছ কেটে আবাদকৃত ক্ষেত সাবাড় করে ফেলছে।
এ পর্যন্ত সবই ঠিকঠাক ছিল। ক্ষেতে পানি থাকা সত্ত্বেও এই ধরনের ইঁদুরের আক্রমণ আমাদের সমস্ত অর্জন নষ্ট করে ফেলছে। এতো টাকা খরচ করে আবাদ করে এখন ইঁদুরের কারণে যদি ফসল শেষ হয়ে যায় তাহলে আর আমাদের রক্ষা নেই।
কৃষক হযরত আলী বলেন, আমি ১৫ কাঠা জমিতে আমন ধানের আবাদ করেছি। আমার ক্ষেতেও ইঁদুর আক্রমণ করেছে। এই জমির আবাদ দিয়েই আমি সারা বছরের খাবারের ব্যবস্থা করি। এখন ইঁদুরের কারণে আবাদ নষ্ট হয়ে যাচ্ছে।
উপজেলা কৃষি অফিসার মো. আলমগীর কবির বলেন, বিষয়টি শুনেছি। সরজমিনে গিয়ে দেখবো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর