× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার
আরব নিউজের প্রতিবেদন

৪ অক্টোবর শুরু হচ্ছে ওমরাহ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ১০:৩০

আবারও শুরু হচ্ছে পবিত্র ওমরাহ। আগামী ৪ঠা অক্টোবর থেকে ওমরাহ পালনের অনুমতি দেয়া হচ্ছে। সৌদি আরব মঙ্গলবার বলেছে, ওমরাহ করার আগে নিতে হবে পূর্ব সতর্কতা। এর অধীনে আস্তে আস্তে ওমরাহকারীদের অনুমতি দেয়া হচ্ছে। করোনা ভাইরাস পরিস্থিতি পর্যালোচনার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া সারাবিশ্বের মুসলিমদের মধ্যে পবিত্র ওমরাহ করার প্রবল এক ইচ্ছাশক্তির প্রতি সম্মান দেখিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

প্রথম দফায় ওইসব ব্যক্তিকে অনুমোদন দেয়া হবে, যারা সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবের ভিতরে অবস্থানকারী অভিবাসী, তাদেরকে দেয়া হবে এই অনুমোদন।
৪ঠা অক্টোবর থেকে ধারণ ক্ষমতার শতকরা ৩০ ভাগ ব্যক্তিকে এ অনুমতি দেয়া হবে। এর অর্থ হলো প্রতিদিন ৬ হাজার মুসলিম ওমরাহ করার সুযোগ পাবেন।

দ্বিতীয় দফায় গ্রান্ড মসজিদের ধারণ ক্ষমতার শতকরা ৭৫ ভাগ মুসলিমদের অনুমোদন দেয়া হবে। এর আওতায় থাকবে ১৫ হাজার ওমরাহকারী ও নিয়মিত ৪০ হাজার নামাজ আদায়কারী। ১৮ই অক্টোবর থেকে প্রতিদিন এ সংখ্যক মুসলিম ওমরাহ করার অনুমতি পাবেন।

তৃতীয় দফায় বিদেশ থেকে যাওয়া মুসলিমদের ওমরাহ করার অনুমতি দেয়া হবে। এই ওমরাহ শুরু হবে ১লা নভেম্বর থেকে। এ সময়ে গ্রান্ড মসজিদে পূর্ণ ধারণ ক্ষমতায় ২০ হাজার ওমরাহকারী ও ৬০ হাজার প্রার্থনাকারীকে প্রতিদিন অনুমতি দেয়া হবে।  

চতুর্থ দফায় গ্রান্ড মসজিদ স্বাভাবিক অবস্থায় আসবে, যখন করোনা ভাইরাসে সংক্রমণের ঝুঁকি একেবারে চলে যাবে। এ জন্য কোন নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয় নি। ওমরাহকারী, প্রার্থনাকারী বা নামাজ আদায়কারী এবং পর্যটকদের যাতায়াত নিয়ন্ত্রিত হবে ‘‘আই’তামারনা’’ নামে একটি আবেদনের মাধ্যমে। এই অ্যাপটি চালু করবে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর