× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার

মালয়েশিয়ায় আবারও ঘটবে ক্ষমতার পালাবদল!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ১২:২৪

তবে কি আরেক দফা সরকারে পালাবদল ঘটবে মালয়েশিয়ায়! বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের কথায় তেমনটাই মনে হচ্ছে। তিনি দাবি করেছেন, নতুন সরকার গঠন করতে চান তিনি। এ জন্য তার প্রতি রয়েছে এমপিদের শক্তিশালী সংখ্যাগরিষ্ঠ সমর্থন। এ বিষয়ে তিনি রাজার সঙ্গে সাক্ষাত চেয়েছেন। রাজা যদি তাকে অনুমতি দেন, তাহলে তিনি সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়ে নতুন সরকার গঠন করবেন। তাতে ক্ষমতাসীন জোটের ভিতর থেকে জন্ম  নেয়া নতুন মুহিদ্দিন ইয়াসিন সরকারের পতন ঘটবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।
এতে বলা হয়, বুধবার আনোয়ার ইব্রাহিম দাবি করেছেন তিনি সরকার গঠন কতরতে চান।
ক্ষমতা থেকে উড়িয়ে দিতে চান মুহিদ্দিন সরকারকে, যারা মাত্র ৭ মাস আগে জোটের ভিতর ষড়যন্ত্র করে মালয়েশিয়ার ক্ষমতা আঁকড়ে ধরেন। আর তাতে ২০১৮ সালের মে মাসে নির্বাচিত ড. মাহাথির মোহাম্মদ সরকারের পতন ঘটে। তবে আনোয়ার ইব্রাহিমকে কতজন এমপি সমর্থন করছেন তিনি তা প্রকাশ করেন নি। তবে জানিয়েছেন, রাজার সঙ্গে সাক্ষাত চেয়েছেন। এ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন তিনি। বলেছেন, তার প্রতি এমপিদের যে সমর্থন রয়েছে, তার অর্থ হলো প্রধানমন্ত্রী মুহিদ্দিন প্রশাসনের পতন। আনোয়ার দাবি করেছেন, তিনি সরকার গঠন করলে তাতে সমর্থন থাকবে জনগণের।
উল্লেখ্য, এ বছর মার্চে মালয়েশিয়ার রাজনীতি ও সরকারে এক টালমাটাল সপ্তাহ কাচে। ওই সময়ে তখনকার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের কিছু বিপথগামী সদস্য ২০১৮ সালের নির্বাচনে পরাজিতদের সঙ্গে গোপনে আঁতাত করে। তার সঙ্গে ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনও। তাদের ষড়যন্ত্রে ক্ষমতা হারাতে হয় ৯৫ বছর বয়সী তৎকালীন প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে। এরপরই প্রধানমন্ত্রী হিসেবে আবির্ভূত হন মুহিদ্দিন ইয়াসিন। তার সঙ্গে রয়েছে ওইসব পার্টি, যাদেরকে ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত ভোটে ভোটাররা প্রত্যাখ্যান করেছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর