× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ অক্টোবর ২০২০, বুধবার

ভিসা বা আকামার মেয়াদ বাড়াতে সম্মত সৌদি আরব: পররাষ্ট্র মন্ত্রী

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ৭:০১

ভিসা বা আকামার মেয়াদ শেষ হওয়ার আশঙ্কায় আন্দোলনরত আটকে পড়া সৌদি প্রবাসী বাংলাদেশিদের জন্য অবশেষে রিয়াদ থেকে সুখবর এসেছে। সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অনেকগুলো ভাল খবর একসঙ্গে এসেছে।

প্রথমত: যাদের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে আগামী রোববার থেকে ঢাকাস্থ সৌদি দূতাবাস তাদের ভিসা রিনিউ বা নবায়ন করে দিবে।

দ্বিতীয়ত: আকামার মেয়াদ শেষ হওয়ার আশঙ্কায় আগামী ৩০শে সেপ্টেম্বরে মধ্যে যাদের সৌদি আরবে প্রবেশের বাধ্যবাধকতা রয়েছে তাদের জন্য গ্রেস পিরিয়ড দেয়া হয়েছে ২৪ দিন। অর্থাৎ চলতি সফর মাসের বাকী ২৪ দিনের মধ্যে তারা সৌদি আরবে প্রবেশ করবেন এবং সেই সময়ের মধ্যে কর্মস্থলের পৌঁছে আকামা নবায়ন করতে পারবেন।

তৃতীয়ত: বাংলাদেশ যত ফ্লাইট চাইবে সৌদি আরব তা পরিচালনার অনুমতি দিতে নীতিগতভাবে সম্মত হয়েছে এবং ওই সব ফ্লাইটে বাংলাদেশিরা ফিরতে পারবেন।

চতুর্থত: সাউদীয়া এয়ারলাইন্স যেসব ফ্লাইট পরিচালনা করতে চায় বাংলাদেশ তাদের সব ক’টি ফ্লাইট চালানোর অনুমতি দিবে। সেগুনবাগিচা বলছে, এখন  থেকে প্রতিদিন সৌদি আরবে এক হাজার থেকে ১২’শ আটকে পড়া প্রবাসী ফিরতে পারবেন। সে হিসাবে ৩০শে সেপ্টেম্বরের মধ্যেই ১৫-১৬ হাজার প্রবাসী সৌদি পৌঁছাবেন। উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী  ড. আব্দুল মোমেন গণমাধ্যমকে সন্ধ্যায় জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাভেদ পাটওয়ারী ঢাকাকে সৌদি সরকারের ইতিবাচক মনোভাবের বিষয়টি জানিয়েছেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশের শ্রমিকদের আকামা নির্ধারিত সময়ের পর আরও ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে। ড. মোমেন বলেন, সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবতরণের অনুমতি দিয়েছে যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে সেখানে ফেরাতে সহায়তা করবে। বাংলাদেশ সরকারও সৌদি এয়ারলাইনসকে এদেশে অবতরণ এবং বাংলাদেশিদের সৌদি আরবে নেয়ার অনুমতি দিয়েছে। এর আগে দেশে আটকা পড়াদের জন্য মোট তিন দফায় বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। আকামার সর্বশেষ বর্ধিত মেয়াদ শেষ হওয়ার কথা ৩০ শে সেপ্টেম্বর। এমন পরিস্থিতিতে আকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠায় রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস। সৌদি আরবে ফিরে যাওয়ার জন্য ভিসা ও আকামার মেয়াদ বাড়ানো এবং বিমানের টিকিটের ব্যবস্থা করার দাবিতে ক’দিন ধরে রাজধানীতে বিক্ষোভ করেছেন আটকে প্রবাসী শ্রমিকরা। তাদের একটাই কথা ছিল, ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে কর্মস্থলে ফিরতে না পারলে আমরা চাকরি হারাবো। এই প্রেক্ষাপটে বুধবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড মোমেন সৌদি আরবে ফিরতে আন্দোলনরত প্রবাসী বাংলাদেশিদের বিশৃঙ্খলা করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর