× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার

চীনের সঙ্গে যুক্ত ১৫০ ভুয়া একাউন্ট বন্ধ করেছে ফেসবুক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১১:৫৮

চীনের সঙ্গে যুক্ত এমন কমপক্ষে দেড়শ ভুয়া একাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। অভিযোগ আছে, এসব একাউন্ট ব্যবহারকারী সমন্বয়ের মাধ্যমে রাজনৈতিক আলোচনায় হস্তক্ষেপ করতো। তাদের অনেকেই চীনা স্বার্থকে সমর্থন করতো। আবার কেউ কেউ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে পোস্ট দিয়েছে। এ খবর দিয়ে অনলাইন বিবিসি জানিয়েছে, চীন থেকে পরিচালিত হয় এসব ভুয়া একাউন্ট। এ বিষয়টি দ্বিতীয়বারের মতো শনাক্ত করতে সক্ষম হয়েছে ফেসবুক। এসব একাউন্ট যে গ্রুপের বা নেটওয়ার্কের তার অনুসারী প্রায় এক লাখ ৩০ হাজার। যদিও তাদের অল্প কিছু সংখ্যক অবস্থান করেন যুক্তরাষ্ট্রে।
এসব একাউন্ট সৃষ্টি করা হয়েছে ২০১৬ সালের দিকে। এতে যেসব তথ্য প্রকাশ করা হয়েছে তার বেশির ভাগই ফিলিপাইন ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব সম্পর্কিত। ফুজিয়ান প্রদেশে অবস্থান করছে, এমন কয়েকজন তাদেরকে মদত দিচ্ছে বলে মনে করা হয়। এসব একাউন্ট থেকে চীনের রাষ্ট্রীয় ব্যবস্থাকে সমর্থন দেয়া হতো। বিশেষ করে বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগর নিয়ে তাদের স¦ার্থকে বড় করে দেখানো হতো। তবে এসব একাউন্টে চীনেরও কিছুটা সমালোচনা আছে। অল্প কিছু পোস্ট দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন চাওয়া পিটি বুটিগিগ সম্পর্কে। তবে সেসব পোস্ট তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আগের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর