× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

বৃটেনে লকডাউন ঘোষণার পর প্রথমবারের মতো বাইরে এলেন রানী এলিজাবেথ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৫:২৭

বৃটেনে গত মার্চে লকডাউন ঘোষণার পর প্রথমবারের মতো বাইরে আসলেন রানী এলিজাবেথ। বৃহস্পতিবার তিনি দেশটির পোরটন ডাউন সামরিক গবেষণাগার পরিদর্শন করেন। এর আগে দীর্ঘ ৬ মাস তিনি উইন্ডসর প্রাসাদে অবস্থান করছিলেন। করোনা ভাইরাসে বয়স্কদের ঝুঁকি তুলনামূলক অনেক বেশি হওয়ায় ৯৪ বছর বয়স্ক রানীর নিরাপত্তা নিশ্চিতে তাকে আলাদা রাখা হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, রানী প্রথমেই যে গবেষণাগারে যান সেটি ২০১৮ সালে নভিচক নার্ভ এজেন্ট হামলার ঘটনা সামলেছিল। এতদিন রানী বিচ্ছিন্ন অবস্থায় থেকেও তার দায়িত্ব পালন করে গেছেন। টেলিফোন এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে দায়িত্বে সক্রিয় ছিলেন তিনি। দীর্ঘদিন পর বেরোনোর সময় তার সঙ্গে ছিলেন তার নাতি প্রিন্স উইলিয়াম।


২০১৮ সালে রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালের ওপর বৃটেনের সালিসবারিতে নভিচক নার্ভ এজেন্ট হামলা হয়। বৃটেনের দাবি এ ঘটনার সঙ্গে রাশিয়া যুক্ত রয়েছে। পোরটন ডাউন গবেষণাগারেই প্রথম নভিচক নার্ভ এজেন্ট শনাক্ত করা হয়। এটি পরিদর্শনকালে রানী সেখানে দায়িত্বরত কর্মকর্তা ও সামরিক সদস্যদের সঙ্গে সাক্ষাত করেন। একইসঙ্গে যেসব বিজ্ঞানীরা নভিচক শনাক্ত করেছিলেন তাদের সঙ্গেও কথা বলেন রানী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর