× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

ভারতের প্রথম অস্কারজয়ী আর নেই

বিনোদন

বিনোদন ডেস্ক | ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার, ১১:১৩

ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া আর নেই। ফ্যাশন ডিজাইনার ভানু ১৯৮৩ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গাঁধী’র কস্টিউম ডিজাইনের জন্য। গতকাল ভোরে ঘুমের মধ্যেই মারা গেছেন ৯১ বছর বয়সি ভানু, এমটাই জানিয়েছেন তার মেয়ে রাধিকা গুপ্ত। নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। আট বছর আগে তার ব্রেন টিউমার ধরা পড়ে। গত তিন বছর ধরে শয্যাশায়ী ছিলেন ভানু, শরীরের এক অংশ প্যারালাইজড হয়ে গিয়েছিল। দক্ষিণ মুম্বইয়ে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে। পঞ্চাশের দশক থেকে প্রায় ১০০টিরও বেশি ছবিতে কাজ করা ভানু ক্যারিয়ারের গড়াতেই গুরু দত্তের টিমে যোগ দেন।
‘সিআইডি’ ছিল তার প্রথম ছবি। এর পরে একে একে ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল’, -এ তার কাজ নজর কাড়তে শুরু করে। দু’বার জাতীয় পুরস্কারও পেয়েছেন ভানু, ‘লেকিন’ ও ‘লগান’ ছবির জন্য। ‘গাঁধী’ ছবির জন্য প্রথম অস্কারজয়ী ভারতীয় হিসেবে নজির সৃষ্টি করেন শিল্পী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর