× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ অক্টোবর ২০২০, সোমবার

বিট পুলিশিং কার্যক্রমের সুবিধা পাচ্ছে প্রান্তিক জনপদের মানুষ

বাংলারজমিন

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি | ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার, ৭:২৩

পুলিশি সেবার নতুন সংযোজন বিট পুলিশিং কার্যক্রম। শিবচর থানা প্রতিটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থানে স্থাপিত হচ্ছে বিট পুলিশিং অফিস। এসকল অফিসে বসেই বিট পুলিশিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রান্তিক জনপদের সর্বস্তরের মানুষের কাছে পুলিশিসেবা পৌছে দেয়াই এর লক্ষ্য।
প্রত্যন্ত এলাকা থেকে দূরবর্তী থানায় এসে যাতে পুলিশি সেবা নিতে সাধারন মানুষের ঝক্কি-ঝামেলা যাতে পোহাতে না হয়, সেদিক বিবেচনা করেই পুলিশি সেবাকে ঘরের কাছে পৌঁছে দিতে বিট পুলিশিং কার্যক্রম শুরু। নতুন এ কার্যক্রমে বেশ সাড়াও পড়েছে। প্রত্যন্ত এলাকার লোকজন সুবিধাও পাচ্ছে বলে স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে।
জানা গেছে, শিবচর উপজেলা প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষকে সেবা দিতে থানা ১৯ টি পয়েন্টে চালু করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম। নিয়োগ দেয়া হয়েছে একাধিক পুলিশ কর্মকর্তা।
থানা পুলিশের শীর্ষ কর্মকর্তারা বলছেন, প্রান্তিক পর্যায়ের মানুষকে সেবা দেয়ার লক্ষ্যে পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ হাতে নিয়েছেন এই কার্যক্রম। শিবচর থানা সূত্রে জানা গেছে, মোট ১৯টি বিট পুলিশিং অফিস চালু হয়েছে। শিবচরে ১৯টি বিট অফিস রয়েছে। পাঁচ্চরের বাহাদুরপুর এলাকার সোলাইমান শেখ নামের এক ব্যক্তি জানান, তিনি পাঁচ্চর বিট পুলিশিং অফিসে এসে পুলিশি সেবা নিয়েছেন। আগে যেজন্য থানায় যেতে হতো, এখন ঘরের কাছেই সেই সেবা পাচ্ছেন।'
উপজেলার কুতুবপুর এলাকার বিট পুলিশিং অফিসে সেবা নিতে আসা একাধিক ব্যক্তি বলেন, কোন অভিযোগ দিতে আগে থানায় যেতে হতো। আর এখন বাজারে এলেই পুলিশের সেবা পাওয়া যাচ্ছে। যে কোন পরামর্শের জন্যও আমরা সহজেই পুলিশকে কাছে পাচ্ছি। শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, শিবচরে ১৯টি বিট পুলিশিং অফিস রয়েছে। এই বিট পুলিশিং অফিসের ফলে প্রান্তিক পর্যায়ের মানুষ ঘরের কাছেই পুলিশি সেবা পাচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর