× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ অক্টোবর ২০২০, সোমবার
বিবিসির প্রতিবেদন

আজ নির্বাচন, নিউজিল্যান্ডে জাসিন্দাই বিজয়ী হওয়ার সম্ভাবনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ অক্টোবর ২০২০, শনিবার, ১০:৩৮

নিউজিল্যান্ডে আজ শনিবার জাতীয় নির্বাচন। সকাল থেকেই ভোটকেন্দ্রে ভিড় লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচনে প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বিজয়ী হবেন তা জনমত নিশ্চিত করেছে। কিন্তু প্রশ্ন হলো তিনি একক সংখ্যাগরিষ্ঠতা পাবেন কিনা তা নিয়ে। এ খবর দিয়ে বিবিসি লিখেছে, জনমত জরিপ অনুযায়ী দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে যাচ্ছেন জাসিন্দা আরডেন। কারণ, তিনি করোনা ভাইরাস মহামারি সফলতার সঙ্গে মোকাবিলা করেছেন। এ ছাড়া তিনি ক্রাইস্ট চার্চে মুসলিমদের বিরুদ্ধে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর যে পদক্ষেপ নিয়েছিলেন, তার জন্য বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন। কারণ, ওই সময় তিনি ধর্ম বর্ণ সব ভুলে মানবতার নেত্রী হিসেবে মুসলিমদের পাশে গিয়ে দাঁড়িয়েছিলেন।
তাদেরকে একজন আদর্শ নেত্রীর মতো শান্তনা দিয়েছেন।

এই নির্বাচন হওয়ার কথা ছিল সেপ্টেম্বরে। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে এক মাস পিছিয়ে দেয়া হয় তা। তারপর আজ শনিবার সেখানে ভোট হচ্ছে। স্থানীয় সময় সকাল ৯টায় ভোটকেন্দ্র খুলে দেয়া হয়েছে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। তবে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে ৩রা অক্টোবর থেকে। ফলে এরই মধ্যে ১০ লক্ষাধিক ভোটার তাদের ভোট দিয়েছেন। এখানে উল্লেখ্য, ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সংসদীয় পদ্ধতি বলে পরিচিত ‘মিক্স মেম্বার প্রোপোরশনাল’ (এমএমপি) পদ্ধতি চালু হয়। তখন থেকে এখন পর্যন্ত কোনো একক পার্টি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এবার কি হবে? এমন প্রশ্নে অনেক রাজনৈতিক প-িত মনে করেন, জাসিন্দা আরডেন দ্বিতীয় মেয়াদেও বিজয়ী হবেন। কোনো কোনো জরিপে বলা হয়েছে, তিনি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই বিজয়ী হবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Halim
২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ১১:৪৩

Good

অন্যান্য খবর