× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ অক্টোবর ২০২০, সোমবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় গ্লোবের ভ্যাকসিন

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৭ অক্টোবর ২০২০, শনিবার, ৬:৩৫

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ এর ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় গ্লোব বায়োটেক লিমিটেডের আবিষ্কৃত তিনটি ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। শনিবার গ্লোব বায়োটেক এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ১৫ই অক্টোবর বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোব বায়োটেকের আবিষ্কার করা তিনটি ভ্যাকসিনকে কোভিড-১৯ এর ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকাতে অন্তর্ভুক্ত করেছে। গ্লোবের ভ্যাকসিনের নাম ব্যানকোভিড। ভ্যাকসিন তিনটি হলো, D614G Variant mRNA vaccine, DNA plasmid vaccine Ges Adenovirus Type-5 Vector Vaccine। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের গ্লোব বায়োটেক-ই বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান, যাদের সর্বোচ্চ তিনটি ভ্যাকসিনের নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন ক্যান্ডিডেটের তালিকাতে রয়েছে। এর আগে গত ৫ই অক্টোবর গ্লোব জানায়, তাদের টিকার ট্রায়াল প্রাণিদেহে সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন মানবদেহে ট্রায়ালের প্রস্তুতি নেয়া হচ্ছে।
টিকার উন্নয়নে সম্প্রতি আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা বাংলাদেশ-আইসিডিডিআরবি’র সঙ্গে একটি সমঝোতা সই করেছে গ্লোব কর্তৃপক্ষ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ ইসমাইল হোসেন
১৮ অক্টোবর ২০২০, রবিবার, ৯:৩৪

আলহামদুলিল্লাহ্। অনেক অ-নে-ক দিন পর আমাদের দেশের জন্য এত বড় একটি ভাল এবং সাফল্যের খবর পেলাম। ধন্যবাদ গ্লোব বায়োটেক লিমিটেডকে। যারা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে এই মহান কাজের সাথে জড়িয়ে ছিলেন। ভবিষ্যতে আরও সাফল্য কামনা করছি।

তাইয়্যিপ আহসান রাফান
১৭ অক্টোবর ২০২০, শনিবার, ১০:১১

নিউজটি পূর্ণাঙ্গ নয়। ড্রাফট ক্যানডিটেড ভ্যাকসিনের ড্রাফট বা খসড়া তালিকায় রয়েছে। এটা কোনো স্বীকৃতি বা অনুমোদন নয়।

Abdullah Maksud
১৭ অক্টোবর ২০২০, শনিবার, ৬:৩৭

আলহামদুলিললাহ্ কতদিন ভালো খবর পাইনা । সততার সাথে এগিয়ে যান , মহান আল্লাহ আপনাদের / দেশের মঙ্গল করবেন , আমীন ।

মাহবুবুর রহমান শিশির
১৭ অক্টোবর ২০২০, শনিবার, ৬:৫৫

আলহামদুলিল্লাহ। এ পর্যন্ত পথ-পরিক্রমার জন্য গ্লোবকে জানাই অভিনন্দন। দোয়া করি বাকি পথটিকুও নির্বিঘ্নে পাড়ি দিবে এই প্রতিষ্ঠান। হবে সফল। বাঁচবে অসংখ্য মানব-প্রাণ। আরও উজ্জ্বল হবে বাংলাদেশ।

অন্যান্য খবর