× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার
আল জাজিরার রিপোর্ট

আজ আনুষ্ঠানিকতা পাচ্ছে বাহরাইন-ইসরাইল কূটনৈতিক সম্পর্ক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ অক্টোবর ২০২০, রবিবার, ১:৩৪

মানামায় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রোববার আনুষ্ঠানিকভাবে স্থাপিত হচ্ছে ইসরাইল ও বাহরাইনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক। ইসরাইলের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, দুই দেশ গত মাসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের এক ঐতিহাসিক ঐকমতে রাজি হয়। মানামায় অবস্থানরত ইসরাইলের এক কর্মকর্তা বলেছেন, ইসরাইলের একটি সফরকারী প্রতিনিধি দল বাহরাইনের কর্মকর্তাদের সঙ্গে ‘জয়েন্ট কমিউনিকে’ স্বাক্ষর করবেন। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে পূর্ণ মাত্রায় প্রতিষ্ঠিত হবে কূটনৈতিক সম্পর্ক। আজ রোববার সন্ধ্যায় এ বিষয়ক এক চুক্তিতে স্বাক্ষর করার কথা দুই দেশের। তা স্বাক্ষর হয়ে গেলেই এক দেশ আরেক দেশের ভিতরে মুক্তভাবে দূতাবাস স্থাপন করতে পারবে। এক্ষেত্রে কোনো বাধা থাকবে না।
উল্লেখ্য, ইসরাইলের সঙ্গে এমন সম্পর্ক স্থাপনে তৃতীয় ও চতুর্থ আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। ১৫ই সেপ্টেম্বর হোয়াইট হাউজে ইসরাইল, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তথাকথিত ‘আব্রাহাম একর্ডস’ চুক্তিতে স্বাক্ষর করে। এতে মধ্যস্থতা করে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন।
খবরে বলা হয়েছে, ইসরাইলি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মায়ার বেন শাবাত। তার সঙ্গে থাকবেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মনুচিন। তার অফিস থেকে বলা হয়েছে, এই মিশনের উদ্দেশ্য হলো ইসরাইল, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাকে বিস্তৃত করা। যৌথ ঘোষণা অনুযায়ী এই কূটনৈতিক সম্পর্কের অধীনে ইসরাইল ও বাহরাইন ৬ থেকে ৮টি সমঝোতা স্বারক স্বাক্ষর করতে পারে। এর মধ্যে রয়েছে অর্থনৈতিক সহযোগিতা। ইসরাইলি ওই কর্মকর্তা বলেছেন, রোববার রাতে যেসব চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে সেগুলোর বিস্তারিত তিনি জানাবেন না। তবে দ্বিপক্ষীয় আলোচনায় নিরাপত্তা সহযোগিতা প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে। এ মাসের শুরুর দিকে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন আলোচনা করেছেন বাহরাইনের শীর্ষ নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে। তাতে পারস্পরিক স্বার্থ নিয়ে আলোচনা হয়েছে বলে খবর দিয়েছে বাহরাইন নিউজ এজেন্সি।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর