× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

স্বাস্থ্য সুরক্ষাকারী ওষুধ সরবরাহ নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশ

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৮ অক্টোবর ২০২০, রবিবার, ৮:৩৭

স্বাস্থ্য সুরক্ষাকারী ওষুধ ডেলিপিড-৩০০ এর পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদফতরকে এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে রুলও জারি করেছেন আদালত। রোববার  বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পারভিন আক্তার। তার সঙ্গে ছিলেন আইনজীবী ড. সিরাজুল ইসলাম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে ড. সিরাজুল ইসলাম মানবদেহের কোলেস্টেরল কমানোর জন্য কার্যকর ডেলিপিড-৩০০ ওষুধ বাজারে খুঁজে না পেয়ে ওষুধ প্রশাসন অধিদফতরসহ সংশ্লিষ্টদের একটি আইনী নোটিশ পাঠান। সেই নোটিশের জবাব পেলেও তা সন্তোষজনক না হওয়ায় গত জানুয়ারি মাসে বাদী হয়ে রিট দায়ের করেন ড. সিরাজুল।  রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজরি কাউন্সিল, বাংলাদেশ ফার্মাসিটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, মানুষের জীবনরক্ষাকারী ওষুধের কৃত্রিম সংকট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে কিছু সিন্ডিকেট ওষুধের মূল্য বৃদ্ধির কাজে সহায়তা করে যাচ্ছে।
সেজন্য বাজারে জীবনরক্ষাকারী সকল ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা চাওয়া হয় রিট আবেদনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর