× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

এবার ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো বাহরাইন

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৯ অক্টোবর ২০২০, সোমবার, ৯:২৫

এবার আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বাহরাইনের রাজধানী মানামায় রোববার উভয় দেশ এ নিয়ে চুক্তিতে সই করেছে। এ খবর দিয়েছে বিবিসি।
সংযুক্ত আরব আমিরাত, মিশর এবং জর্ডানের পরে বাহরাইন এখন চতুর্থ আরব দেশ- যারা ইসরাইলকে স্বীকৃতি দিলো। ফিলিস্তিনিরা এই কূটনৈতিক পদক্ষেপের নিন্দা জানিয়ে বলছে, এটা পিঠে ছুরি মারার শামিল। রোববার সন্ধ্যায় মানামায় একটি অনুষ্ঠানে বাহরাইনি ও ইসরায়েলি কর্মকর্তারা পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে একটি যৌথ চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এখন দুই দেশেই দূতাবাস খোলার কথা রয়েছে।
ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে যে ওই নথিতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ নিয়ে কিছুর উল্লেখ নেই। চুক্তি স্বাক্ষরের পরে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রশিদ আল-জায়ানি এক বক্তব্যে বলেন যে তিনি দুই দেশের মধ্যে ‘প্রতিটি ক্ষেত্রে ফলপ্রসূ দ্বিপক্ষীয় সহযোগিতা’ প্রত্যাশা করছেন। তিনি ফিলিস্তিনি সংঘাতের অবসানে দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠারও আহ্বান জানান।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Harun al-Rashid
১৯ অক্টোবর ২০২০, সোমবার, ১১:৫৪

মুসলিম উম্মাহর বা মুসলিম দেশসমুহের সংগঠন ওআইসি তাহলে বলুক ইসরাইল আরব ফিলিস্তিনীদের ভূমি জবর দখল থেকে শুরু করে এ যাবৎ যত ফিলিস্তিনীদের নিষ্ঠুর ভাবে হত্যা করেছে তা ওআইসির পর্যবেক্ষনে নায্য ছিল। শক্তিধর আমেরিকার মদদ থাকলে সকল অন্যায় নায্যতার রুপ নেয়।তা হলে যে সকল মুসলিম দেশ ইসরাঈলের সাথে বন্ধুত্ব চায় তারা কী অতীতের দীর্ঘ বিচ্ছিন্নতার জন্য অনুতপ্ত হবে। লক্ষ লক্ষ ফিলিস্তনী শহীদদের আত্মার অভিশাপ একদিন এদের ঘিরে ধরবে কারন বনীঈসরাঈল জাতিকে তাদের নাফরমানী ও কপটতার জন্য সকল ঐশী গ্রন্হে ধীক্কার ও শাস্তির দূঃসংবাদ দেয়া হয়েছে।

Salim
১৯ অক্টোবর ২০২০, সোমবার, ১০:০২

October 18, 2020 Few days ago the Under Secretary from USA visited Prime Minister in Dhaka. One of the secret discussions were To Recognize Israel. One of the offers were, we give you this, you give us that. Or else.... Besides recognition of Israel, also were discussed (you can say demanded, if you understand politics, powerful countries are always the boss. You can always use words of roses, though), also was discussed Return of guys living in USA, who are associated with killing of Bangabondhu. US Department of Justice already indicated they will change, or throw away the restrictions, as they were unlawful and mistakes. The pave ways built with this announcement. Bottom line is give and take. Someones in Bangladesh personally will be highly benefited for saying yessss.

অন্যান্য খবর