× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ নভেম্বর ২০২০, বুধবার
সৌদি জার্নালের প্রতিবেদন

সৌদি আরবে রেকর্ড দেড় কোটি টাকায় ফ্যালকন বিক্রি

অনলাইন

তারিক চয়ন | ১৯ অক্টোবর ২০২০, সোমবার, ৩:০৪

সৌদি আরবে একটি অল্পবয়সী শিকারি পাখি- ফ্যালকন প্রায় দেড় কোটি টাকায় বিক্রি হয়েছে। এটাই উপসাগরীয় দেশগুলোতে পোষা পাখিদের বার্ষিক ৪৫ দিনের নিলামে শিকারি পাখিদের ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল ক্রয় এবং বিশ্বব্যাপী এখন পর্যন্ত এ ধরনের পাখিদের ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল বিক্রয়।

নিলামের আয়োজক সৌদি ফ্যালকন ক্লাব এক বিবৃতিতে বলেছে, পাখিটি দুর্লভ এবং তার অনন্য বৈশিষ্ট্যের কারণে মঙ্গলবার ৬,৫০,০০০ সৌদি রিয়ালে (১,৭০,০০০ডলার) বিক্রি হয়েছে। এটি কম বয়সী, শাহীন প্রজাতির, এক ধরনের  পেরিগ্রিন ফ্যালকন।

'ফ্যালকনারি' সৌদি আরব এবং প্রতিবেশী আরব দেশগুলোর মরুভূমির হাজার বছরের পুরনো সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফ্যালকনারি মানে শিকারি প্রশিক্ষিত পাখির মাধ্যমে বন্য প্রাণীকে প্রাকৃতিক অবস্থায় তার আবাসে শিকার করা।

ফ্যালকনের উড়ার গতি ঘন্টায় ৩০০ কিলোমিটার (১৮৬ মাইল) ছাড়িয়ে যেতে পারে। এরা আন্তর্জাতিকভাবে বিপন্ন প্রাণী হিসাবে স্বীকৃত।
দেশভেদে তাদের বিক্রয় করা, ধরা, প্রজনন এবং শিকার কার্যক্রম পরিচালনায় বিভিন্ন বিধিনিষেধ রয়েছে। ক্লাবটি জানিয়েছে, ১.১ কেজি ওজনের এই ফ্যালকনটি উত্তর-পূর্ব সৌদি আরবের হাফার আল-বাতিনের বন থেকে ধরা পড়েছিল।

উপসাগরীয় অঞ্চলের ফ্যালকন মালিকরা সাধারণত শীতের মৌসুমে বিমানের কেবিনের অভ্যন্তরে নিজ নিজ পাখি নিয়ে পাকিস্তান, মরক্কো এবং মধ্য এশিয়ার দেশগুলোতে ভ্রমণ করেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর