× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার
সীমানা নিয়ে জটিলতা

আটকে আছে হালুয়াঘাটের দুই ইউপি নির্বাচন

বাংলারজমিন

হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি | ২১ অক্টোবর ২০২০, বুধবার, ৮:৩৪

দীর্ঘ ৯ বছরের অধিক সময় অতিবাহিত হলেও সীমানা নির্ধারণ জটিলতায় বন্ধ রয়েছে হালুয়াঘাট উপজেলার ৩নং কৈচাপুর ও ৪নং সদর হালুয়াঘাট ইউনিয়নের স্থানীয় সরকার নির্বাচন। নির্বাচন হবে কিনা এর কোনো সুস্পষ্টতাও নেই। একটি পক্ষ নির্বাচন না হওয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এমন অভিযোগও রয়েছে। কারণ নির্বাচন না হওয়ায় কেউ কেউ ব্যক্তি ফয়দা লুটে নিচ্ছে এমন দাবি স্থানীয়দের। এদিকে নির্বাচন কবে নাগাদ হবে তার কোনো গ্যারান্টি নেই। একের পর এক সমস্যা হাজির হচ্ছে সীমানা নিয়ে। গেজেটে অন্তর্ভুক্ত হয় নাই এমন ১৩টি গুরুত্বপূর্ণ কারণ চিহ্নিত করে গত ৫ই ডিসেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে তৎকালীন দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মো. রেজাউল করিম। কারণগুলোর মধ্যে রঘুনাথপুর গ্রাম, আকনপাড়া, হালুয়াঘাট, কালিয়ানীকান্দা, কৈচাপুর, নলুয়া, ইসলামপুর, হালুয়াঘাট বাজার পূর্ব, মনিকুড়া গ্রামের বহু দাগ বাদ পড়েছে গেজেট থেকে।
এছাড়া ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যায় রয়েছে ব্যাপক বৈষম্য।
দীর্ঘ সময় জটিলতা নিরসন না হওয়ায়  নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই এমনটাই জানিয়েছেন স্থানীয় নির্বাচন কর্তৃপক্ষ। তবে সকল বাধা বিপত্তি ও আইনি জটিলতা নিরসন করে নির্ধারিত সময়ে নির্বাচনের দাবি সবার। সরজমিনে অনুসন্ধানে জানা যায়, গত ২০১১ সালের ২৯শে জুন সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল এ দু’টি ইউনিয়নের স্থানীয় সরকার নির্বাচন। নির্ধারিত সময়ের অতিরিক্ত ৪ বৎসর অতিবাহিত হয়েছে বহু আগেই। গত নির্বাচন থেকে ১০ বৎসর চলমান। ১২টি ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হয়েছে। এদিকে সীমানা জটিলতা দেখিয়ে বন্ধ রয়েছে এই দু’টি ইউনিয়নের নির্বাচন। দীর্ঘ সময় অতিবাহিত হলেও নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় উন্নয়নের ছোঁয়া থেকেও বঞ্চিত এমন অভিযোগ ইউনিয়ন সংশ্লিষ্ট খেটে খাওয়া মানুষের। হালুয়াঘাট উপজেলা নির্বাচন কর্মকর্তা জন কেনেথ রিছিল বলেন, জটিলতা নিরসনের কারণ চিহ্নিত মর্মে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় গেজেট প্রকাশ করলেই নির্বাচন হতে পারে। এদিকে হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম বলেন, সীমানা জটিলতা নিরসনকল্পে চলমান প্রক্রিয়াগুলোর নিষ্পত্তি হলেই দ্রুততম সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচনের বিষয়ে ইতিমধ্যে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। নতুন করে পৌরসভার অথরিটির সঙ্গে কথা বলে ফাইনাল আরেকটা প্রতিবেদন পাঠাতে হবে এই মর্মে কাজ করে যাচ্ছে এসিল্যান্ড। হালুয়াঘাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভির আহমেদ বলেন, কৈচাপুর আর সদর ইউনিয়নের সীমানা জটিলতা নিরসনকল্পে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন দ্রুততম সময়ে প্রেরণ করা হবে। সকল জটিলতা কাটিয়ে খুব দ্রুত সময়ে এ দুই ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে- এমনটাই প্রত্যাশা সবার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর