× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২০, শনিবার
রয়টার্সের প্রতিবেদন

করোনা: ফ্রান্সে দিনে এক লাখ আক্রান্ত হতে পারেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ২৬, ২০২০, সোমবার, ৩:১৩ পূর্বাহ্ন

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ফ্রান্সে গড়ে প্রতিদিন এক লাখে দাঁড়াতে পারে। বর্তমানে সরকারিভাবে যে সংখ্যা প্রকাশ করা হচ্ছে, নতুন আক্রান্তের ওই সংখ্যা হবে তার দ্বিগুন। করোনা ভাইরাস ইস্যুতে ফরাসি সরকারকে পরামর্শ দেয় বিজ্ঞানীদের যে পরিষদ, তার প্রধান প্রফেসর জ্যাঁ-ফ্রাঁসিস ডেলফ্রাইজি এমন সতর্কতা উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, এখন দিনে সম্ভবত কমপক্ষে ৫০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। কিন্তু বিজ্ঞানীদের কমিটি হিসাব করে দেখেছে, প্রতিদিন এই সংখ্যা এক লাখ ছাড়াতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, ইউরোপের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ ফ্রান্স। নতুন করে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সেখানে আরো কঠোর লকডাউন দেয়া হবে কিনা কর্তৃপক্ষ তা যাচাই করে দেখছে।
এরই মধ্যে রাজধানী প্যারিসসহ বড় বড় শহরে রাত্রিকালীন কারফিউ দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার বলেছে, ২৪ ঘন্টায় তারা নতুন ৫২ হাজার ১০ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করেছে। সব মিলে ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৩৮ হাজার ৫০৭। এর মধ্য দিয়ে আর্জেন্টিনা ও স্পেনকে অতিক্রম করে পঞ্চম সর্বোচ্চ আক্রান্তের দেশ ফ্রান্স। মন্ত্রণালয় বলেছে, রোববার ২৪ ঘন্টায় সেখানে করোনায় মারা গেছেন ১১৬ জন। এর আগের দিন মারা গিয়েছেন ১৩৭ জন। সব মিলে সেখানে মৃতের সংখ্যা ৩৪ হাজার ৭৬১।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর