× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ ডিসেম্বর ২০২০, বুধবার

পোস্ট ফাকা, তারপরেও ফ্রান্স থেকে রাষ্ট্রদূত ফেরতে পাকিস্তানে রেজুলেশন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ৮:৩৭

ফ্রান্সে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনতে রেজুলেশন দিয়েছে দেশটির পার্লামেন্ট। অথচ ফ্রান্সে পাকিস্তানের কোনো রাষ্ট্রদূতই নেই। সর্বশেষ ফ্রান্সে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত ছিলেন মইন উল-হক। তবে তাকে আরো তিন মাস আগেই চীনে ট্রান্সফার করা হয়েছে। এ খবর দিয়েছে পাকিস্তানভিত্তিক জিও টিভি।

এতে বলা হয়, একটি রেজুলেশনের মধ্য দিয়ে পাকিস্তানের পার্লামেন্ট সরকারকে ফ্রান্স থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে আনার কথা জানায়। সম্প্রতি দেশটিতে ইসলামভীতি ছড়িয়ে দেয়ার প্রতিবাদে এমন সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু মইন উল-হকের পর ফ্রান্সে পাকিস্তানের কোনো রাষ্ট্রদূতই নিযুক্ত করা হয়নি।
সোমবার বিকেলে নেয়া ওই রেজুলেশনে সমর্থন দিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি। ফ্রান্সে যে পাকিস্তানের কোনো রাষ্ট্রদূত নেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তা কুরেশির জানার কথা ছিল। কিন্তু তিনি সেসময় এই তথ্যটি কাউকে প্রদান করেনি। রেজুলেশনে ইসলামাবাদে থাকা ফরাসি রাষ্ট্রদূতকে পাকিস্তান ছেড়ে যাওয়ার কথা বলা হয়নি। পাকিস্তান মনে করছে, এটি করা হবে মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখানো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
শামীম আহমেদ
২৮ অক্টোবর ২০২০, বুধবার, ১০:২৯

পাকিরা ৭১ এ ধর্ম রক্ষার দোহাই দিয়ে বাংলাদেশে ধর্ষণের অনুমোদন দিয়েছিল, ধর্ম ছিল স্রেফ ভন্ডামির হাতিয়ার। এখন ফ্রান্স থেকে রাষ্ট্রদূত ফেরতের ভুয়া রেজুলেশন করে আবার ও ভন্ডামির প্রমান দিল! ভন্ডামি ওদের রক্তে, যা কখনো সংশোধন হবার নয়।

Aftab Chowdhury
২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ১১:১৮

এটা ছিল প্রতিকি একটা কুটোনৈতিক ব্যবস্হা যার মাধ্যমে ফ্রান্সকে একটি কঠিন বার্তা দেওয়া হল । কুটনৈতিক থাকলে তারা তাকে ঠিকই প্রত্যাহার করত এই ব্যবস্হা তারই প্রমান। পাকিস্তানিরা গর্ব করতে পারে তাদের নেতৃত্বের দৃঢ়তা এবং ঈমানী চেতনার জন্য।

অন্যান্য খবর