× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

ব্যাংকের তহবিলে আমলাদের কর পরিশোধে রাষ্ট্রের ক্ষতি দুই কোটি ৩২ লাখ টাকা

এক্সক্লুসিভ

সংসদ রিপোর্টার | ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৮:৩২

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আইনি বিধি-বিধান উপেক্ষা করে রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকের তহবিল থেকে নিজেদের আয়কর পরিশোধ করায় রাষ্ট্রের আর্থিক ক্ষতি হয়েছে দুই কোটি ৩২ লাখ টাকা। এ নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এ সংক্রান্ত অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির তাগিদ দেয়া হয়েছে। গতকাল বুধবার সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মনজুর হোসেন ও মো. জাহিদুর রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংসদীয় কমিটি সূত্র জানায়, আমলারা ব্যক্তিগত আয়কর পরিশোধে সরকারের নির্দেশ মানেনি। রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের তহবিল তছরুপ করে তারা নিজেদের আয়কর পরিশোধ করেছে, যা অডিটে ধরা পড়েছে। এতে রাষ্ট্রের ক্ষতি হয়েছে দুই কোটি ৩২ লাখ ৬৮ হাজার টাকা।
বিষয়টি নিয়ে আলোচনা শেষে কমিটির পক্ষ থেকে যেসব কর্মকর্তা-কর্মচারী ইতিমধ্যে প্রয়াত হয়েছেন তাদের ঋণ মওকুফ করে জীবিতদের কাছ থেকে ব্যয়িত টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় তহবিল পূরণের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া সীমাতিরিক্ত চলতি মূলধন সিসি হাইপো ?ঋণ বিতরণ, ডাউন পেমেন্ট ব্যতিরেকে পুনঃতফসিলিকরণ এবং মঞ্জুরি পত্রের শর্তানুযায়ী মেয়াদি ঋণ ও ফোর্সড লোন আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের যে ক্ষতি হয় তা আদায়ে তদারকি অব্যাহত রাখতে বলা হয়। কমিটি সূত্র আরো জানায়, রূপালী ব্যাংকের ক্রয়কৃত রপ্তানি বিল ও জামানতবিহীন ব্যাংক ওডি ?ঋণ মেয়াদোর্ত্তীর্ণ হওয়ার পর দীর্ঘদিনেও আদায় হয়নি। এতে ব্যাংকের আর্থিক ক্ষতি হয়েছে ২৬ কোটি ৫৮ লাখ ৬১ হাজার ৪৫৯ টাকা। ব্যাংকের ঋণ কার্যক্রমে সঠিক ঋণ গ্রহীতা নির্বাচন না করে ঋণ বিতরণ করায় অনাদায়ী অর্থ কু-ঋণে পরিণত হওয়ায় ব্যাংকের আরো ক্ষতি হয়েছে ১৯৮ কোটি ৪৯ লাখ। এ সংক্রান্ত অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে কমিটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md.Shamsul Alam
৪ নভেম্বর ২০২০, বুধবার, ৫:০২

Reporting is not clear . In-depth reporting required .

হিরন
২ নভেম্বর ২০২০, সোমবার, ৯:৫০

আমলারা না ব্যাংকাররা?? ইচ্ছে করেই কি এধরনের নিউজ না অজ্ঞতা!! /??

অন্যান্য খবর