× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

মাটিয়ান হাওরের বেড়িবাঁধ কাটার প্রতিবাদে মানবন্ধন

বাংলারজমিন

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি | ২৮ অক্টোবর ২০২০, বুধবার, ৮:৫৯

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওরের বেড়িবাঁধ কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ইজারাদারদের বিরোদ্ধে  তাহিরপুর সদর বাজারের মেইন রোডে মাটিয়ান হাওর পাড়ের বিভিন্ন গ্রামের কৃষকেরা এ মানববন্ধন করেন। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল সহকারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবর ইজারাদারদের বিচার চেয়ে স্মারকলিপি প্রদান করেন কৃষকরা। অভিযোগ পেয়ে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধটি সরজমিন পরিদর্শন করেন তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারমান করুনা সিন্ধু চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ।  মানববন্ধনে বক্তারা বলেন, মাটিয়ান হাওরের ৫০ বছরের স্থায়ী বোয়ালমারা বেরী বাঁধটির পূর্ব দিকে হারুনের কুড়ি নামে একটি জলমহাল রয়েছে। বাঁধের পশ্চিম দিকে রয়েছে রামসার সাইট টাঙ্গুয়া হাওর। বর্ষায় টাঙ্গুয়া হাওরের মাছ যাতে করে সহজে মাটিয়ান হাওরের হারুনের কুড়িতে প্রবেশ করতে পারে সে জন্য রতনশ্রী গ্রামের ইজারাদার ইকবাল হোসেন ও সুনামগঞ্জ শহরের দ্বীপক ঘোষ সরকারী বেরী বাঁধটি রাতের আঁধারে কেটে ফেলে।
মানববন্ধনে বক্তব্য রাখেন,  উপজেলা আওয়ামী লীগ সাবেক সভাপতি আব্দুছ ছোবহান আখঞ্জি, মাটিয়ান হাওর পাড়ের তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল তালুকদার, বড়দল দক্ষিন ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগ সহ সভাপতি আবুল খয়ের, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, উপজেলা আওামী লীগ সহ দপ্তর সম্পাদক শাহীন রেজা, উপজেলা কৃষকলীগ সভাপতি জিল্লুর রহমান, সদর ইউনিয়ন আওয়ামীলগ সভাপতি শাহিনুর রহমান তালুকদার, বড়দল গ্রামের কৃষক মোছায়েল আহমদ, (সুশাসনের জন্য নাগরিক) সুজন এর তাহিরপুর উপজেলা সাধারণ সম্পাদক হুসাইন শরীফ বিপ্লব প্রমুখ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধ কাটার বিষয়ে ইজারাদারের বিরুদ্ধে  বুধবার একটি লিখিত দিয়েছেন । অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে সরজমিন পরিদর্শন করেছি।
তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখে তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর