× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২০, শনিবার

সাড়ে ৮ লাখ টন ধান-চাল কিনবে সরকার

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন মৌসুমে সাড়ে ৮ লাখ টন ধান-চাল সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে অভ্যন্তরীণ বাজার থেকে ২৬ টাকা কেজি দরে ২ লাখ টন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতকাল সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী ৭ই নভেম্বর থেকে ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ টন ধান, ১৫ই নভেম্বর-২০২০ থেকে ২৮শে ফেব্রুয়ারি-২০২১ পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে। প্রান্তিক চাষির ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে। এখন পর্যন্ত ১০ লাখ ৮১ হাজার টন খাদ্যশস্য সরকারি গুদামে মজুত রয়েছে বলেও জানান মন্ত্রী। উল্লেখ্য, গত বছর ২৬ টাকা দরে ৬ লাখ টন ধান, ৩৬ টাকা দরে ৩ লাখ ৩৮ হাজার টন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা কেজি দরে ৪৩ হাজার টন আতপ চাল সংগ্রহ করেছিল সরকার।
বৈঠকে ভার্চ্যুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং খাদ্য মন্ত্রণালয় কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানম।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর