× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২০, শনিবার

সব হত্যা মামলার দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

আলোচিত রিফাত শরীফ হত্যা মামলাসহ সব হত্যা মামলা দ্রুত সময়ের মধ্যে শুনানির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিন। বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।
বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার আপিল দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে কিনা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, শুধু রিফাত শরীফ নয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত যত মামলা আছে, উভয় পক্ষের (আসামি ও ভিকটিম) ন্যায়বিচারের জন্য দ্রুত আপিল শুনানির উদ্যোগ নেয়া প্রয়োজন। এ লক্ষ্যে অ্যাটর্নি জেনারেল কার্যালয় প্রস্তুতি নেবে।
এ এম আমিন উদ্দিন বলেন, বিভিন্ন হত্যা মামলা বিচারের জন্য রয়েছে, কোনোটির পেপারবুক প্রস্তুত, আবার কোনোটির পেপারবুক তৈরি হওয়ার পর শুনানির জন্য অপেক্ষমাণ। আমরা রিফাত শরীফ হত্যাসহ অন্যান্য সব মামলায় আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স যেন অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুত শুনানি হয় সে বিষয়ে উদ্যোগ নেবো।
এর আগে গত ৪ঠা অক্টোবর বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। গত ৩০শে সেপ্টেম্বর রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।
ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের রায়ে হাইকোর্টের অনুমোদন লাগে। সেজন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে হয়। এরই আলোকে এ মামলার রায়ের কপি, সাক্ষীদের বক্তব্যসহ মামলার যাবতীয় নথি হাইকোর্টে এলো।
ডেথ রেফারেন্সের পাশাপাশি বিচারিক আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল দায়ের করে থাকেন। এরপর নিয়ম অনুযায়ী এ মামলার পেপারবুক তৈরি হবে। এরপর প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য যে বেঞ্চ নির্ধারণ করে দেবেন সেই বেঞ্চে মামলাটির শুনানি হবে।
উল্লেখ্য, ২০১৯ সালের ২৬শে জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ডের নেতৃত্বে সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। গুরুতর আহত রিফাতকে ওইদিন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর