× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ নভেম্বর ২০২০, বুধবার

সুপ্রিমকোর্টে পরাস্ত ট্রাম্প শিবির, ব্যাটলগ্রাউন্ড নর্থ ক্যারোলাইনা দিলো বড় দুঃসংবাদ

অনলাইন

তারিক চয়ন | ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১১:২০

যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট নর্থ ক্যারোলিনাতে পোস্টাল ভোট গ্রহণে বর্ধিত সময়সীমা আটকে দেয়ার জন্য রিপালিকান পার্টির আবেদনকে প্রত্যাখ্যান করেছে, যাকে অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য নর্থ ক্যারোলাইনায় ডেমোক্রেটদের জয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সিএনবিসি টেলিভিশন জানিয়েছে, অতি সম্প্রতি সুপ্রিমকোর্টে ট্রাম্পের পছন্দের এবং মনোনীত বিচারপতি অ্যামি কোনে ব্যারেট এই বেঞ্চে ছিলেন না।
নর্থ ক্যারোলাইনার রিপাবলিকান আইন প্রণেতারা উচ্চ আদালতে নিম্ন আদালতের রায়গুলোকে আটকাতে আবেদন করেছিলেন। ওই রায়গুলোতে রাজ্যের নির্বাচনী বোর্ডকে পোস্টাল ভোট গ্রহণের জন্য সময়সীমা ১২ নভেম্বর পর্যন্ত বাড়ানোর অনুমতি দেয়া হয়েছিল।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এমন কিছু অঙ্গরাজ্য আছে যে রাজ্যগুলোর ভোট প্রার্থীদের কারণে যে কোন শিবিরেই যেতে পারে, যেগুলোকে বলা হয় ব্যাটলগ্রাউন্ড বা নির্বাচনী রণক্ষেত্র। এই অঙ্গরাজ্যগুলোর ভোটই শেষ পর্যন্ত হয়ে দাঁড়ায় জয় পরাজয়ের মূল চাবিকাঠি। নর্থ ক্যারোলাইনাকে বলা হয় অন্যতম ব্যাটলগ্রাউন্ড।

এদিকে করোনাভাইরাস মহামারীর মধ্যে যুক্তরাষ্ট্রে অন্যবারের চেয়ে এবার পোস্টাল ভোট (মেইলের মাধ্যমে) দেয়ার পরিমাণ অনেক বেড়েছে। কমপক্ষে ০৭ কোটি ভোটার ইতিমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন যার দুই-তৃতীয়াংশই পোস্টাল ভোট। কিন্তু যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে পোস্টাল ভোট গণনার ক্ষেত্রে বিভিন্ন নিয়ম রয়েছে। সব পোস্টাল ভোট যে নির্বাচনের তারিখের (০৩ নভেম্বর) মধ্যেই গণনা সম্ভব হবে তা নয়। নর্থ ক্যারোলাইনার নিম্ন আদালত তাই সেগুলো গণনার জন্য ১২ নভেম্বর পর্যন্ত সময় বাড়ানোর অনুমতি দিয়েছিল।
এই রায়টিকেই সুপ্রিমকোর্টে আটকে দিতে চেয়েছিলেন নর্থ ক্যারোলাইনার রিপাবলিকান আইন প্রণেতারা। কারণ সবাই ধারণা করছেন, পোস্টাল ভোটের বেশিরভাগই পাবেন ডেমোক্রেটরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর