× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ ডিসেম্বর ২০২০, বুধবার
রয়টার্সের প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে শত বছরের রেকর্ড ভঙ্গ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার, ১১:২৫

যুক্তরাষ্ট্রে এবার প্রেসিডেন্ট নির্বাচনে নতুন এক রেকর্ড গড়েছেন মার্কিন ভোটাররা। তারা কমপক্ষে এক শতাব্দীর মধ্যে সর্বোচ্চ সংখ্যায় এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন। ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টের বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। এর মধ্য দিয়ে ভোটের প্রতি মার্কিন নাগরিকদের আগ্রহ কত তা প্রকাশ পেয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট জো বাইডেন। তাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে।
মানুষ মেইলে ভোট দিচ্ছে। আবার ভোট দিচ্ছে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে। করোনা ভাইরাস মহামারির কারণে নির্বাচনের দিন ৩রা নভেম্বর ভোটকেন্দ্রের ভিড় এড়াতে ভোটারদের মধ্যে এমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন। ভোটাররা বলছেন, করোনা ভাইরাস যেভাবে মোকাবিলা করেছে ট্রাম্প প্রশাসন তা তাদের পছন্দ নয়। কারণ শুধু যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে দুই লাখ ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন। এ ছাড়া নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে রোগি ভর্তি বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে প্রচারণায় গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, তিনি করোনা ভাইরাসকে শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। তার কাছে টিকা আছে। অর্থাৎ তিনি বলতে চাইছেন, করোনা ভাইরাস যুক্তরাষ্ট্র থেকে বিদায় নেয়ার পথে। কিন্তু বাস্তবতা তার উল্টো। প্রতিদিন মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন। আরো একবার একদিনে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছেন।
বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।
যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে দলীয় রেজিস্ট্রেশন অনুযায়ী, এরই মধ্যে এক কোটি ৮২ লাখ নিবন্ধিত ডেমোক্রেট তাদের ভোট দিয়ে দিয়েছেন। অন্যদিকে রিপাবলিকানদের এক কোটি ১৫ লাখ আগাম ভোট দিয়েছেন। অন্যদিকে ৮৮ লাখ ভোটার কোনো দলীয় নন। ফলে তারা কাকে ভোট দিয়েছেন এটা বোঝা সম্ভব নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর