× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

ভ্যাকসিনের তথ্য হ্যাক করার চেষ্টা, সুরক্ষা বলয়ে সিরাম ইনস্টিটিউট

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা থেকে
(২ মাস আগে) নভেম্বর ১৫, ২০২০, রবিবার, ১০:৪৪ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে মানুষের যখন চাতক পাখির মত প্রতীক্ষা করোনা ভ্যাকসিনের জন্যে, ঠিক তখন একদল ডেটা হ্যাকার চেষ্টা চালাচ্ছে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য হাতিয়ে নেওয়ার জন্যে। মাইক্রোসফট তাদের ব্লগপোস্টে এই খবর ফাঁস করতেই চাঞ্চল্য শুরু হয়েছে দুনিয়া জুড়ে। মাইক্রোসফট জানিয়েছে, উত্তর কোরিয়া ও রাশিয়ার ডেটা হ্যাকাররা করোনা ভ্যাকসিনের তথ্য জানার জন্যে বিশ্বের সব ল্যাবরেটরিতে সাইবার হানা হেনেছিল। কিন্তু, তাদের সেই চেষ্টা ব্যার্থ হয়েছে। তবে, এই তথ্য প্রকাশ্যে আসার পর সব লাব্যারোটরি, যেখানে ভ্যাকসিন তৈরি হচ্ছে, বাড়তি সতর্কতা নিয়েছে। হায়দরাবাদের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় বিশেষ সাইবার সিকিউরিটি বসানো হয়েছে। ইতিমধ্যে হোয়াইট হাউস থেকে আমেরিকা ঘোষণা করেছে ডিসেম্বরে তারা কুড়ি মিলিয়ন এবং পরের মাস থেকে পঁচিশ মিলিয়ন ভ্যাকসিন বাজারে আনবে। সিরাম ইনস্টিটিউটও প্রস্তুত।
তারা পাঁচটি সংস্থার সঙ্গে একযোগে কাজ করে আস্ট্রাজেনেকা ভ্যাকসিন আনছে। গত মাসে চারকোটি ভ্যাকসিন তৈরি হয়েছে. নভেম্বরে তাদের লক্ষ্যমাত্রা দশ মিলিয়ন। পাশাপাশি নোভেভাক্স ভ্যাকসিন তৈরির কাজও চলছে। সোমবার থেকে পাটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস এ ভ্যাকসিন ট্রায়াল শুরু হয়েছে। আঠারো থেকে পঞ্চান্ন বছর বয়স্ক যে কেউ এই ক্লিনিকাল ট্রায়ালে অংশ নিতে পারেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Dr. Md Abdur Rahman
১৫ নভেম্বর ২০২০, রবিবার, ৮:৫৩

No one will spoil their time in taking information from SERUM as the India can not produce their own vaccine or even they can not maintain the proper Cold Chain of vaccines !!!!

অন্যান্য খবর