× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার
পররাষ্ট্র সচিবের সঙ্গে বাংলাদেশ দূতের বৈঠক

ঢাকায় জর্ডানের মিশন খোলার অনুরোধ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
২১ নভেম্বর ২০২০, শনিবার

বাংলাদেশের শ্রমশক্তি বিশেষতঃ নারী কর্মীদের পছন্দের গন্তব্য ভ্রাতৃপ্রতীম রাষ্ট্র জর্ডানের সঙ্গে যোগাযোগ নিবিড় করতে এবং ব্যবসা-বাণিজ্য বাড়াতে চায় ঢাকা। এ জন্য জর্ডানকে ঢাকায় একটি পূর্ণাঙ্গ মিশন বা দূতাবাস খোলার অনুরোধ করা হয়েছে। আম্মানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান নতুন দায়িত্ব পাওয়া জর্ডানের পররাষ্ট্র সচিব ড. ইউসেফ বাতাইনের সঙ্গে গত বৃহস্পতিবার বৈঠক করেন। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট অন্য ইস্যুগুলোর সঙ্গে ঢাকায় জর্ডানের দূতাবাস খোলার বিষয়ে গুরুত্বারোপ করেন। আম্মানের বাংলাদেশ মিশন প্রচারিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে-  নবনিযুক্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকটি ছিল মূলত সৌজন্য সাক্ষাৎ, কিন্তু আলোচ্যসূচির ব্যাপকতায় সেটি তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। সেখানে সম-সাময়িক বিষয়াদি নিয়েও তারা আলোচনা করেন। ২০১৬ সাল থেকে ঝুলে থাকা বাংলাদেশ ও জর্ডানের মধ্যকার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক যা ফরেন অফিস কনসালটেশন বা এফওসি নামে অভিহিত, তা দ্রুত আয়োজনে জোর দেন রাষ্ট্রদূত। করোনা পরিস্থিতির কারণে প্রয়োজনে এটি ভার্চ্যুয়ালি হতে পারে বলে মত দেন তিনি।
জবাবে আগামী বছরের সূচনাতে এফওসি আয়োজনের ইঙ্গিত মিলেছে। সচিব-রাষ্ট্রদূত বৈঠকে পর্যটন, বাণিজ্য ও বিনিয়োগ, কর্মসংস্থান বিশেষ করে বাংলাদেশি কর্মীদের কাজের সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে কথা হয়। উভয়ে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ এবং বৈঠকাদিকে উৎসাহিত করতে জর্ডান সরকারের প্রতি অনুরোধ জানান রাষ্ট্রদূত নাহিদা সোবহান। তিনি করোনা পরিস্থিতি সফলতার সঙ্গে মোকাবিলার জন্য জর্ডান সরকারের ভূয়সী প্রশংসা করেন। দেশটিতে থাকা প্রবাসী শ্রমিক বিশেষতঃ বাংলাদেশি কর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং জর্ডানে শ্রম অধিকার নিশ্চিতে সরকার গৃহীত নানামুখি উদ্যোগে রাষ্ট্রদূত মিস সোবহান সন্তোষ প্রকাশ করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর