× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

‘ভারতীয় ক্রিকেটে দুই অধিনায়ক তত্ত্ব অচল’

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ নভেম্বর ২০২০, শনিবার, ৩:৪২

বিশ্ব ক্রিকেটে একাধিক কিংবা তিন ফরম্যাটে ভিন্ন অধিনায়ক সংস্কৃতি চালু রয়েছে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া এই তত্ত্বে বেশ সফল। কপিল দেব মনে করেন ভারতীয় ক্রিকেট সংস্কৃতিতে দুই অধিনায়ক তত্ত্ব অচল।

ভারতীয় দলে নেতৃত্ব নিয়ে আলোচনা বেশ তুঙ্গে। উঠেছে সাদা ও লাল বলে আলাদা অধিনায়ক নির্বাচনের দাবিও। লাল বলে বিরাট কোহলি ও সাদা বলে রোহিত শর্মাকে নেতৃত্বে চান সাবেক ভারতীয় ক্রিকেটারের অনেকেই। সেটা না হলেও টি-টোয়েন্টিতে রোহিতকে অধিনায়ক দেখতে চান তারা। তবে সে দলে নেই কপিল দেব। ভারতের সফলতম পেসার বলেন, ‘ভারতীয় ক্রিকেটে এটা কাজে দেবে না।
একটি কোম্পানীতে কখনো দুজন প্রধান নির্বাহী দেখেছেন? আমাদের দলে ৭০ বা ৮০ শতাংশ ক্রিকেটার খেলেন তিন ফরম্যাটেই। আলাদা অধিনায়কের তত্ত্ব ক্রিকেটাররা পছন্দ করবে না।’

টি-টোয়েন্টিতে রোহিত শর্মাকে নেতৃত্ব দেয়ার দাবিটা জোরালো হয়েছে তার আইপিএল সাফল্যের কারণে। রোহিতের অধীনে রেকর্ড পাঁচবার শিরোপা জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ ভারত জিতেছে রোহিতের অধীনে। কোহলির নেতৃতে এখনো শিরোপাশূন্য ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর