× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

সাইবার হামলার শিকার ম্যানইউ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২২ নভেম্বর ২০২০, রবিবার, ৭:৫২

ইংল্যান্ডের শীর্ষ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের তথ্যপ্রযুক্তিগত রক্ষণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠলো। হ্যাকিংয়ের কবলে পড়েছিল ইউনাইটেডের তথ্যপ্রযুক্তি বিভাগ। এক বিবৃতিতে হ্যাকিংয়ের শিকার হওয়ার খবর জানিয়েছে ম্যানইউ। তবে পরিস্থিতি পরে নিয়ন্ত্রণে আনা হয় বলেও জানিয়েছে ক্লাবটি। সাইবার অপরাধীরা ক্লাবটির ‘জটিল’ প্রযুক্তি ব্যবস্থায় হামলার পর টনক নড়ে তাদের। এরপর তথ্যপ্রযুক্তি প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।
হ্যাকাররা ভীষণ কৌশলী হলেও ক্লাবের ওয়েবসাইটের কোনো ক্ষতি করতে পারেননি। এমনকি কোনো অ্যাপস বা ভক্ত ও গ্রহীতাদের তথ্যও খোয়া যায়নি বলে জানিয়েছে ইউনাইটেড।
বিবৃতিতে বলা হয়, সাইবার হামলার শিকার হওয়ার কথা নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। দ্রুত ব্যবস্থা নিয়ে তা রুখে দেয়ার পর প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে এখন বিষয়টি তদন্ত করা হচ্ছে। হ্যাকিংয়ের শিকার হয়েও যে তেমন বড় কোনো ক্ষতি হয়নি, তাুও জানিয়েছে ইউনাইটেড ক্লাবের মিডিয়া চ্যানেল, ‘ওয়েবসাইট ও অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়নি। ভক্ত এবং গ্রহীতাদের ব্যক্তিগত তথ্যও খোয়া যায়নি। ওল্ড ট্রাফোর্ডে ম্যাচ গড়ানোর যেসব প্রযুক্তির দরকার হয়, সেসব অক্ষত আছে।’
ইংলিশ প্রিমিয়ার লীগে এবার ভালো শুরু করতে পারেনি ইউনাইটেড। রেকর্ড ২০ বার ইংল্যান্ডের শীর্ষস্থানীয় লীগজয়ী ক্লাবটি এবার ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলে ১৪তম। তাদের চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে শীর্ষে লেস্টার সিটি। অবশ্য লেস্টারের চেয়ে এক ম্যাচ কম খেলেছে ইউনাইটেড। টটেনহামের কাছে এবার ঘরের মাঠে ৬-১ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আবার এভারটনের মতো প্রতিপক্ষের মাঠ থেকে জয় তুলে এনেছে ৩-১ ব্যবধানে। মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণ নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে। ইংলিশ প্রিমিয়ার লীগে এ মৌসুমে ৭ ম্যাচে নিজেদের ১২ গোলের বিপরীতে তারা হজম করেছে ১৪ গোল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর