× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

‘দুর্গম আবহাওয়া, ফিরে আসতে বাধ্য হলাম বেস ক্যাম্পে’ (ভিডিও)

অনলাইন


(১ মাস আগে) নভেম্বর ২২, ২০২০, রবিবার, ৬:৪৮ পূর্বাহ্ন

ক্রিকেটের বাইশ গজের পিচ আর পাহাড়ের আবহাওয়া। কে কবে কেমন ব্যবহার  করবে তা বোধহয় ঈশ্বরও জানেন না। গতকাল মানবজমিন এর পাঠকদের জানিয়েছিলাম আবহাওয়া অনুকূল। রিপোর্টও বলছে আগামী তিন চারদিন আবহাওয়া উজ্জ্বল থাকবে। সেইমতো মাউন্ট আবাদালমা শিখরে ওঠার যাবতীয় প্রস্তুতি আমরা নিয়েছিলাম। কিন্তু, সবাইকে মিথ্যা প্রমাণ করে রোববার ভোর থেকেই শুরু হল খ্যাপা ষাঁড়ের মাতন। শনশন করে হাওয়া বইছে। বোল্ডার গুলো গড়িয়ে পড়ছে, সঙ্গে বৃষ্টি।
বাধ্য হয়ে আমি এবং সত্যরূপ, মলয়, কিরণ ঠিক করলাম  আজ বেরোনো সম্ভব নয়। প্রকৃতির কাছে আমরা এতটাই অসহায়। তাই, বেসক্যাম্পে বসেই মানবজমিনকে এই প্রতিবেদন পাঠাচ্ছি। আবহাওয়া একটু ভালো হলেই আবাদালমা সামিটের চেষ্টা আমরা করব। হতাশ লাগছে না। কারণ দীর্ঘ পর্বতারোহণের অভিজ্ঞতা থেকে জানি, এইরকমই হয়। মাউন্ট এভারেস্ট জয় করার সময় অনেকবারতো এর থেকেও প্রতিকূল অবস্থার সম্মুখীন হয়েছি। এখন বেসক্যাম্পে বসে শুধু প্রতীক্ষা, আবহাওয়া কবে ভালো হবে আর আমরা কবে আব্দালমার চূড়ায় ভারতীয় পতাকা প্রোথিত করব।
 
(সমতল থেকে বেশ কয়েক হাজার ফুট উচ্চতায় বসে মানজমিনের জন্যে সচিত্র প্রতিবেদন পাঠাচ্ছেন মাউন্ট আবাদালমা অভিযানের নেতা দেবাশীষ বিশ্বাস)

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর