× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ জানুয়ারি ২০২১, বুধবার

শনাক্ত ২০৬০ মৃত্যু ৩৮

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২৩ নভেম্বর ২০২০, সোমবার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ৬০ জন। এখন পর্যন্ত ৪ লাখ ৪৭ হাজার ৩৪১ জন শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৮ জন। এ নিয়ে মোট ৬ হাজার ৩৮৮ জনের মৃত্যু হলো। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭৬ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৪২৮ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। দেশে করোনায় মৃত্যু আবার বৃদ্ধি পেয়েছে। বেড়েছে শনাক্তের হারও।
গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার প্রায় ১৫ শতাংশ। অর্থাৎ প্রতি প্রায় ৭ জনে একজন করোনা রোগী শনাক্ত হচ্ছেন। মৃত্যু ও শনাক্তের হার বৃদ্ধির জন্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মানুষের বেখেয়ালিকে দায়ী করেছেন। সরকার ‘নো মাস্ক, নো সার্ভিস’ চালু করেছে। সবাই মিলে যদি এটা মানা হয়, তাহলে করোনা নিয়ন্ত্রণে থাকবে বলে তিনি উল্লেখ করেন।
ওদিকে বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৬৫টি এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৮৭০টি। এখন পর্যন্ত ২৬ লাখ ৪৯ হাজার ৭২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ এবং এখন পর্যন্ত ১৬ দশমিক ৮৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক শূন্য ২ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৪৩ শতাংশ।
মৃত্যুবরণকারীদের মধ্যে ২৮ জন পুরুষ এবং ১০ জন নারী। এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৪ হাজার ৯০৯ জন এবং নারী ১ হাজার ৪৭৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ৬০ বছরের উপরে ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন এবং শূন্য  থেকে ১০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ২ জন এবং রংপুর বিভাগে ১ জন রয়েছেন। ৩৮ জনই হাসপাতালে মারা গেছেন।
গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৮৫৪ জন, ছাড়া পেয়েছেন ৭০৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫ লাখ ৭২ হাজার ৯৮ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ৩২ হাজার ৫৫৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৫৪৪ জন। একদিনে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৭ জন, ছাড়া পেয়েছেন ৯২ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৯ হাজার ৫৬৯ জন, ছাড়া পেয়েছেন ৭৭ হাজার ১৪৮ জন। এখন আইসোলেশনে আছেন ১২ হাজার ৪২১ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর