× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ঢাবি ভর্তি পরীক্ষায় আসছে বড় পরিবর্তন

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

বড় ধরনের পরিবর্তন আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)
প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায়। ২০০ নম্বরের পরিবর্তে এবার ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। এ ছাড়াও পরীক্ষা হবে সকল বিভাগীয় শহরে। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার মধ্যে এসএসসি ও এইচএসসি’র ফলাফল থেকে ১০ নম্বর করে ২০ এবং মূল পরীক্ষার বর্ণনামূলক ও বহুনির্বাচনী উভয় অংশে ৪০ নম্বর করে থাকছে। এর আগে গত বছর মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষার ১২০ নম্বর ছিল বর্ণনামূলক ও বহুনির্বাচনীর অংশ আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ ছিল ৮০ নম্বর। এরমধ্যে ৫০ নম্বর ছিল এইচএসসি পরীক্ষার জিপিএ এবং ৩৫ নম্বর ছিল এসএসসি পরীক্ষার জিপিএ। সে হিসেবে এবার এসএসসি-এইচএসসি’র জিপিএ-এর সমান গুরুত্ব পাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে ন্যূনতম ৩২।
নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এই সভার সভাপতিত্ব করেন ঢাবির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর