× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

আফগানদের মন গলাতে ক্রিকেট কূটনীতির দ্বারস্থ ইমরান

খেলা

স্পোর্টস ডেস্ক
২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের সম্পর্কটা বরাবরই শীতল। ২০১৮ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথমবার আফগানিস্তান সফর করলেন ইমরান খান। পাকিস্তানের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন তিনি। আফগানদের সঙ্গে উষ্ণ সম্পর্ক তৈরিতে ইমরান হাঁটলেন ক্রিকেট কূটনীতির পথে। আফগানিস্তান ক্রিকেট দলকে আমন্ত্রণ জানালেন পাকিস্তানে।

প্রতিবেশী দেশটিতে গিয়ে ইমরান খানের সাক্ষাৎ হয়েছে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের। মোহাম্মদ নবী, আসগর আফগানরা ইমরান খানের হাতে তুলে দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটারদের স্বাক্ষরিত ব্যাট। আফগানিস্তানকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ইমরান খানের আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করেছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। তিনি বলেন, ‘দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য সময় বের করতে কাজ শুরু করেছে দু’দেশের ক্রিকেট বোর্ড।
আগামী বছর জুড়ে পাকিস্তান দলের প্রচুর খেলা রয়েছে। আমরা তবুও আফগানিস্তানের জন্য সময় বের করার চেষ্টা করবো। যদি আগামী বছর সম্ভব না হয় ২০২২ সালে নিশ্চিতভাবেই আফগানিস্তান পাকিস্তানে আসবে।’

দু’দেশের রাজনৈতিক সম্পর্ক ভালো না হলেও ক্রিকেটীয় বন্ধুত্ব দারুণ। শুরুর দিকে আফগানিস্তানের ক্রিকেটারদের প্রশিক্ষণ দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক এবং সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান রশিদ লতিফ। এছাড়া আফগান ক্রিকেটারদের একটা বড় অংশের ক্রিকেট শেখা পাকিস্তানের বিভিন্ন শরণার্থী শিবিরে। ২০১১ ও ২০১৩ সালে আফগানিস্তান ক্রিকেট দল পাকিস্তানে সফরও করেছে। যদিও ওই দুই সফরে আফগানরা খেলেছে ক্লাব ও পাকিস্তান ‘এ’ দলের সঙ্গে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর