× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার
বৃটেনকে চীন

ঔপনিবেশিক মানসিকতা, কপটতা, দ্বিমুখী নীতি কমান

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
২৫ নভেম্বর ২০২০, বুধবার

ঔপনিবেশিক মানসিকতা, কপটতা ও দ্বিমুখী নীতি কমিয়ে আনতে বৃটেনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। বৃটেনের সাবেক উপনিবেশ হংকং ইস্যুতে ৬ মাস ধরে বৃটেনের অবস্থানের জবাবে এমন তিরস্কারপূর্ণ কথা বলেছে চীন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। উল্লেখ্য, প্রথমে হংকংয়ের নিরাপত্তা ইস্যুতে একটি আইন পাস করে চীন। সমালোচকরা বলেন, এর অধীনে কার্যত হংকংবাসীর স্বাধীনতার অধিকার হরণ করা হয়েছে।  তারো পুরোদস্তুর চীনের অধীনে চলে গেছেন। চীনের সঙ্গে তাদের কোনো দ্বিমত করার সুযোগ নেই। সর্বশেষ নতুন একটি আইন পাস করে বেইজিং।
সেই আইন পাস করার সঙ্গে সঙ্গে হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলের বিরোধীদলীয় চারজন আইন প্রণেতাকে অযোগ্য ঘোষণা করা হয়। এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বৃটেন। এমনকি হংকংয়ের কেউ বৃটেনে আশ্রয় চাইলে তাদেরকে সেখানে নাগরিকত্ব দেয়ার কথাও বলা হয়েছে। এসব বিষয় চীনের কাছে সুখকর মনে হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর