× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার
দ্য হিলের রিপোর্ট

‘ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আসছে করোনার টিকা’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৫, ২০২০, বুধবার, ১০:৫৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই আসছে করোনা ভাইরাসের টিকা। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড এ কথা বলেছেন। তিনি বলেছেন, এ সময়ের মধ্যেই তারা করোনা ভাইরাসের টিকা অনুমোদন (রিলিজ) দিতে যাচ্ছেন। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিল। ফক্স নিউজের ‘দ্য ডেইলি ব্রিফিং’ অনুষ্ঠানের উপস্থাপক ডানা পেরিনো তার কাছে জানতে চান, প্রথমেই কোন সব মানুষ এই টিকা পাবে, এটা কিভাবে সরকারি সংস্থাগুলো নির্ধারণ করছে। জবাবে রেডফিল্ড বলেন, আমি মনে করি এটা বাস্তবেই একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। প্রথমত, আপনি জানেন, ব্যতিক্রমী বিষয় হলো, আমরা এই ভাইরাসের টিকা পেয়ে গেছি। বিষয়টি খুবই আনন্দের।
আমি লোকজনকে বলতে চাই যে, আমরা সবেমাত্র এটি হাতে পেতে যাচ্ছি। এই টিকা হাতে পাওয়া শেষ গ্রুপটি হতে চাই না আমরা। কারণ, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই এই টিকা চলে আসবে। কারা সবচেয়ে বেশি ঝুঁকিতে বা কাদের কাছ থেকে বেশি করে করোনা ভাইরাস ছড়াতে পারে তার ওপর ভিত্তি করে কে আগে এই টিকা পাবেন তা নির্ধারণ করা হবে। এক্ষেত্রে প্রাথমিকভাবে এই টিকা পাবেন নার্সিং হোমে থাকা মানুষগুলো। তারপর স্বাস্থ্যসেবা দানকারীরা এবং উচ্চ ঝুঁকিতে থাকা মানুষগুলো। আমরা যখন এই আলোচনা করছি, তখন এসব প্রক্রিয়া চূড়ান্ত করার পর্যায়ে রয়েছে।
এখানে উল্লেখ্য যে, স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা আগে থেকেই বলে আসছেন, এই টিকা সর্বসাধারণের ব্যবহারের জন্য পর্যাপ্ত আকারে হাতে আসতে আরো সময় লাগবে। সেজন্য আগামী বছরের মধ্যভাগ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। এ বিষয়ে রেডফিল্ড বলেন, আমি মনে করি, এই বছরে শেষ হওয়ার আগেই আমাদের হাতে চলে আসবে এই টিকার প্রায় ৪ কোটি ডোজ। এই টিকা দিয়ে দুই কোটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম হবো। হোয়াইট হাউজ ৩০ কোটি মানুষকে এই টিকা দিতে চায়।
এরই মধ্যে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার, মডার্না ও এস্ট্রাজেনেকা ঘোষণা করেছে যে, তাদের উৎপাদিত টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনে (এফডিএ) টিকা জরুরি ভিত্তিতে অনুমোদনের জন্য আবেদন করেছে ফাইজার। এ মাসের শেষের দিকে এমন আবেদন করতে পারে মডার্না। ফাইজারের আবেদনের প্রেক্ষিতে আগামী ১০ই ডিসেম্বরে এফডিএ’র উপদেষ্টা পরিষদের বৈঠক বসার কথা রয়েছে। তারা অনুমোদন দিলেই ১১ই ডিসেম্বর বা ১২ই ডিসেম্বর যুক্তরাষ্ট্রে এই টিকার প্রয়োগ শুরু হবে বলে আগেই জানানো হয়েছে। এ বিষয়ে রোববার হোয়াইট হাউজের করোনা ভাইরাস বিষয়ক টিমের প্রধান উপদেষ্টা মোনসেফ স্লাউয়ি বলেছেন, অনুমোদনের ৩৪ ঘন্টার মধ্যে জনগণের কাছে পৌঁছে দেয়া হবে এই টিকা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর