× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার
বিবিসির রিপোর্ট

মার্কিন রণতরীকে তাড়া করার দাবি রাশিয়ার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৫, ২০২০, বুধবার, ৩:২৮ পূর্বাহ্ন

মার্কিন রণতরী ইউএসএস জন এস ম্যাককেইন’কে তাড়া করেছে রাশিয়া। তাদের তাড়া খেয়ে ওই রণতরী গতি পরিবর্তন করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, রাশিয়া দাবি করেছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ডেস্ট্রোয়ারকে তারা ধরে ফেলেছিল এবং তাদেরকে তাড়া করেছে। কারণ, মার্কিন ওই রণতরী রাশিয়ার দাবি অনুযায়ী মঙ্গলবার জাপান সাগরে পিটার দ্য গ্রেট গালফে তাদের জলসীমায় প্রবেশ করেছিল। রাশিয়ার এমন তাড়া খেয়ে ওই এলাকা থেকে পালিয়েছে যুক্তরাষ্ট্রের ওই রণতরী। তবে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী কোনো অন্যায় করার কথা প্রত্যাখ্যান করেছে। তারা দাবি করেছে, তাদের ওই জাহাজকে ওই এলাকা ছাড়া করা হয়নি।
বিবিসি লিখেছে, এ ঘটনা ঘটেছে মঙ্গলবার জাপান সাগর নামে পরিচিত জলসীমায়। এই এলাকাটি ইস্ট সি বা পূর্ব সাগর নামেও পরিচিত। এর জলসীমা ব্যবহার করে জাপান, রাশিা ও কোরিয়ানরা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, তাদের প্যাসিফিক ফ্লিট ডেস্ট্রোয়ার দ্য এডমিরাল ভিনোগ্রাডোভ আন্তর্জাতিক যোগাযোগ চ্যানেল ব্যবহার করে জানতে পারে মার্কিন রণতরীর উপস্থিতি। জবাবে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ৭ম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট জো কিলি বলেছেন, এই মিশন নিয়ে রাশিয়া যেসব বক্তব্য দিচ্ছে তা মিথ্যা। তিনি আরো জানান, কখনো কারো ভয়ে মাথা নত করবে না যুক্তরাষ্ট্র। কখনো যুক্তরাষ্ট্র অবৈধ নৌ সীমানায়ও যাবে না, যেমন অভিযোগ করছে রাশিয়ান ফেডারেশন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর