× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

অন্যরকম অভিজ্ঞতায় তিশা

বিনোদন

স্টাফ রিপোর্টার
২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। ক্যারিয়ারে নানা রকম চরিত্রে নিজেকে উপস্থাপন করেছেন ইতিমধ্যে। বরাবরই চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করার জন্য উন্মুখ হয়ে থাকেন। তারই ধারাবাহিকতায় সম্প্রতি তিনি শুরু করেছেন ‘ভালোবাসার প্রীতিলতা’- শিরোনামের নতুন একটি চলচ্চিত্রের কাজ। ২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানের এই ছবিটি নির্মিত হচ্ছে বৃটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী নারী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে। এর নাম ভূমিকায় অভিনয় করছেন তিশা। এই চরিত্রকে বেশ কঠিন ও চ্যালেঞ্জিং বলেই মন্তব্য করেন অভিনেত্রী। তার ভাষ্য, এই ছবিতে প্রায় ১০০ বছর আগের সময়কে ধারণ করতে হয়েছে।
সেই সময়কে ধারণ করে কাজটা করা সত্যিই খুব কঠিন। কাজটি শুরুর আগে প্রীতিলতার বিস্তারিত জানার চেষ্টা করেছি। প্রীতিলতার ডায়েরি থেকে কিছু জ্ঞান নিয়েছি। প্রীতিলতাকে পোর্ট্রেট করা কঠিন ব্যাপার, কিন্তু অসাধ্য নয়। শুটিংয়ের সময় যেন একেবারে প্রীতিলতাই ভর করেছিল আমার ওপর। একেবারে অন্যরকম অভিজ্ঞতা। এদিকে মুক্তির অপেক্ষায় আছে তিশার ‘শনিবার বিকেল’- শিরোনামের একটি ছবি। এটি নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। এই ছবিটি নিয়েও কথা বলেন অভিনেত্রী। তিনি বলেন, বিভিন্ন সময় অনেক চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছি। কিন্তু শনিবার বিকেল ছবির চরিত্রটি থেকে বের হয়ে আসতে আমার অনেক সময় লেগেছে। আমার মনে হয় শুধু আমার একার নয়, সিনেমার সঙ্গে জড়িত প্রত্যেক শিল্পী, পরিচালক এবং সহকারীদেরও সময় লেগেছে। এই কাজটা যদিও দর্শকরা দেখেনি, কিন্তু দেখলে কিছুটা বুঝতে পারবে- আমরা কী পরিমাণে পরিশ্রম করেছি। অভিনয়ের বাইরে প্রযোজনার খাতায়ও নাম লিখিয়েছেন এই গ্ল্যামারকন্যা। মুক্তি প্রতীক্ষিত ‘নো ল্যান্ডস ম্যান’- ছবির সহ-প্রযোজক হিসেবে আছেন তিনি। সেটি মুক্তির আগেই আবারো নতুন আরেকটি ইংরেজি ছবি নির্মাণের ঘোষণা দিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী ও তিশা দম্পতি। ছবির নাম ‘অ্যা বার্নিং কোয়েশ্চেন’। চলচ্চিত্রের বাইরে তিশা ছোট পর্দাতেও কাজ করছেন। তবে ছোট পর্দার বিশেষ দিবসগুলোতেই তিনি অভিনয় করছেন বলে জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর