× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

রাস উৎসবের নিরাপত্তায় কোস্টগার্ড

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে সনাতন ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পুণ্যস্নানে নিরাপত্তার দায়িত্ব পালন করবে কোস্টগার্ড। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় রাস-পূর্ণিমা উপলক্ষে শুধুমাত্র পুণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে ২৮শে নভেম্বর থেকে শুরু করে ৩০শে নভেম্বর সকালে পুণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পুণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।
কোস্টগার্ড জানিয়েছে, প্রতিবছরের মতো এবারো হাজার হাজার সনাতনী তীর্থযাত্রীদের সমাগম ঘটবে বলে আশা হচ্ছে। এরই প্রেক্ষিতে সুন্দরবনের বনজ সম্পদ ও বন্যপ্রাণী সংরক্ষণসহ পুণ্যস্নানে আগত পুণ্যার্থী/তীর্থযাত্রীদের জানমালের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কোস্টগার্ড সর্বদা নজরদারি রাখবে। এ প্রেক্ষিতে উৎসবের আগে থেকেই দুবলার চরে যাতায়াতের জন্য বন বিভাগ কর্তৃক অনুমোদিত ৫টি রুটের সকল নৌযানে কোস্টগার্ড ও বনবিভাগ যৌথভাবে তল্লাশির ব্যবস্থা গ্রহণ করেছে। আগতদের মধ্যে কেউ যেন সুন্দরবনের বন্যপ্রাণী শিকার এবং অবৈধভাবে গাছ কাটতে না পারে সে জন্য নির্দিষ্ট সময়ের জন্য কোস্টগার্ডের বিশেষ টহল অব্যাহত থাকবে। দুবলার চরে আলোরকোল এলাকার প্রবেশ মুখে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বিতভাবে তল্লাশি পূর্বক সকল পুণ্যার্থীদের প্রবেশের ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সঙ্গে কোস্টগার্ড জাহাজ স্বাধীন বাংলার তত্ত্বাবধানে উক্ত এলাকায় একটি ডুবুরি ও একটি মেডিকেল দল সার্বক্ষণিক টহলে নিয়োজিত থাকবে।
যেকোনো ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি দ্রুত মোকাবিলার জন্য দুবলার চরে কোস্টগার্ড স্টেশনের নিচতলায় কন্ট্রোল রুম (মোবাইল নম্বর- ০১৫৩৫৮৮৯২০৪ এবং অতিরিক্ত- ০১৭৬৯৪৪৪৩৩৩) স্থাপন করা হয়েছে।
কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিব উল আলম জানান, রাস পূর্ণিমা উৎসব উদ্যাপনে কোস্টগার্ডের নিজস্ব প্রস্তুতির পাশাপাশি র‌্যাব, বনবিভাগ, নৌ পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর