× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২১, সোমবার

মির্জাপুরে বাঁধের দাবিতে মানববন্ধন

বাংলারজমিন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
৩০ নভেম্বর ২০২০, সোমবার

টাঙ্গাইলের মির্জাপুরে নদী ভাঙন রোধে বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচির আয়োজন করেছে ভুক্তভোগী মির্জাপুর পৌর ৪নং ওয়ার্ডের পুষ্টকামুড়ী সওদাগরপাড়ার বাসিন্দারা। গতকাল সকাল ১০টায় বীর মুক্তিযোদ্ধা একাব্বর হোসেন সেতুর উপর এই মানববন্ধন ও অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়।
সরজমিন জানা যায়, পৌরসভার ৪নং ওয়ার্ডের পুষ্টকামুড়ী সওদাগরপাড়া এলাকার একটি বিশাল অংশ বংশী নদীর তীরবর্তী। নদী ভাঙনের ফলে প্রতিবছরই বাড়িঘর নদীগর্ভে বিলীন হওয়া ওই এলাকার দীর্ঘদিনের দুর্ভোগের কারণ। সম্প্রতি বর্ষা শেষে নতুন করে এলাকাটির প্রায় ১০টির মতো বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হুমকিতে রয়েছে আরো বেশকিছু বাড়িঘর, একটি মসজিদ, একটি রাইচ মিল। নদী ভাঙনের ফলে উপজেলার দক্ষিণ এলাকার প্রাণের সেতুটিও হুমকিতে পড়েছে। সেতুটির কয়েকটির পিলারের নিচ থেকে মাটি সরে গেছে।
সম্প্রতি নদীগর্ভে বিলীন হওয়া একটি বাড়ির মালিক মজিবর মিয়া বলেন, ‘২৮ শতাংশ জায়গার ওপর করা আমার বাড়ির প্রায় সবটুকুই এহন নদীগর্ভে। বাড়ির কাছের ব্রিজটাও হুমকিতে। সরকার যদি বাঁধ কইরা দিতো তাইলে হয়তো মাথা গোঁজার ঠাঁই টার রক্ষা হইতো।’
মজিবর মিয়ার মতো আরো অন্তত ৩০ জন ভুক্তভোগী ওই এলাকায় দ্রুত সময়ের মধ্যে একটি বাঁধ নির্মাণের দাবি জানান। টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম বলেন, ‘ভাঙনকবলিত ওই এলাকায় বাঁধ নির্মাণের কোনো প্রস্তাবনা আপাতত নেই। তবে ওই এলাকার ভাঙন রোধে ইতিপূর্বে জিও ব্যাগ ফেলাসহ নদী খনন করা হয়েছে। ব্রিজ রক্ষায় স্থানীয় প্রশাসন তাদের সহযোগিতা চাইলে তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর