× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান আর নেই

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
৩০ নভেম্বর ২০২০, সোমবার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। রোববার তার মৃত্যুর বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের জ্যেষ্ঠ কর্মকর্তা এম. সানাউল হক।
সানাউল হক জানান, শুক্রবার আব্দুল হান্নান খানের করোনা টেস্টে পজেটিভ ধরা পড়ে। এরপর তাকে ঢাকার সিএমএইচে ভর্তি করা হয়। রোববার সকাল থেকেই তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। এরপর দুপুর পৌনে একটায় ব্রেন স্ট্রোক করে তিনি মারা যান। প্রসঙ্গত, ট্রাইব্যুনাল গঠনের আগে বঙ্গবন্ধু হত্যা ও জেলহত্যা মামলার তদন্তেও প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন আব্দুল হান্নান খান। এরপর একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) তদন্ত সংস্থার সমন্বয়ক হন আব্দুল হান্নান খান। একপর্যায়ে প্রধান তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ পান সাবেক অতিরিক্ত ডিআইজি আব্দুল হান্নান খান।
এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ও জেলহত্যা মামলার তদন্তে প্রধান সমন্বয়ক হিসেবে আব্দুল হান্নান খানের নিষ্ঠা, দক্ষতা ও দায়িত্ব পালনের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক হিসেবেও তিনি সততা ও সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এদিকে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এমপি। শোকবার্তায় আইনমন্ত্রী বলেন, আব্দুল হান্নান খান ছিলেন একজন দক্ষ, অভিজ্ঞ, সাহসী এবং নীতি ও আদর্শবান ব্যক্তিত্ব। তিনি অত্যন্ত সফলতার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা মামলা, জেল হত্যা মামলা এবং একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত কার্যক্রমের দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এক বিরাট শূন্যতা তৈরি হলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর