× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
ডেইলি মেইলের রিপোর্ট

লকডাউন উঠলেও...

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২০, মঙ্গলবার, ২:০৮ পূর্বাহ্ন

লকডাউন উঠে গেলেও দম্পতিদের মধ্যে শারীরিক সম্পর্ক স্থাপন নিষিদ্ধ থাকবে বৃটেনে। ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক নিশ্চিত করে বলেছেন, যারা লকডাউনের অধীনে টায়ার-২ ভুক্ত এলাকায় আলাদাভাবে বসবাস করছেন তাদের মধ্যে ‘সেক্স ব্যান’ বা যৌন সম্পর্ক নিষিদ্ধ থাকবে। তারা শুধু বাসাবাড়ির বাইরে দেখা সাক্ষাত করতে পারবেন। এমনকি স্বামী এক বাড়িতে এবং স্ত্রী যদি কোনো কারণে অন্যবাড়িতে থাকেন, তাহলে তাদের মধ্যেও যৌন সম্পর্ক নিষিদ্ধ থাকবে। তবে লকডাউনের অধীনে টায়ার-১ এর অধীনে যেসব এলাকা আছে, তাদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়। টায়ার-২ভুক্ত এলাকায় একই বাড়িতে যদি স্বামী-স্ত্রী অবস্থান করেন, তাহলে তাদের যৌন মিলনে বাধা দেয়ার কথা বলা হয়নি। এক ভিডিও বার্তায় ম্যাট হ্যানককের কাছে দাম্পত্য সম্পর্কের বিষয়ে প্রশ্ন তুলে ধরেন সাউদাম্পটনের যুবতী ইলা। এতে ইলা বলেন, আমার বয়ফ্রেন্ড এবং আমার মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক।
কিন্তু আমরা আলাদা আলাদা বাড়িতে অবস্থান করি। কিন্তু আমি নিশ্চিত নই যে, আমাদের ক্ষেত্রে কোন নিয়ম প্রযোজ্য হবে। তিনি প্রশ্ন রাখেন, আমরা তো এখন শুধু বাসার বাইরে সাক্ষাত করার অনুমতি পেয়েছি। আমরা কি বাসার ভিতরে একে অন্যের সঙ্গে মিশতে পারবো? প্রশ্ন রাখেন ইলা। এর জবাবে নিয়ম সম্পর্কে ব্যাখ্যা দেন ম্যাট হ্যানকক। তিনি সরকারের ওয়েবসাইটে এ বিষয়ে নির্দেশনা দেয়া আছে বলে জানান। তবুও তিনি বলেন, যারা আলাদা আলাদা থাকেন এমন দম্পতি বা প্রেমিক-প্রেমিকার শারীরিক সম্পর্ক বিধিনিষেধের আওতায় রয়েছে। তাই আপনার জন্য কোন নিয়ম প্রযোজ্য সেটা আপনাকেই বুঝে নিতে হবে। যেসব প্রেমিক-প্রেমিকার মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক আছে বা স্বামী স্ত্রী আলাদা অবস্থান করছেন তাদের বিষয়টি আমরা বুঝতে পারি। এক্ষেত্রে আমরা নির্দিষ্ট বিধি তৈরি করেছি। সাধারণ নিয়ম অনুযায়ী টায়ার-২ভুক্ত এলাকায় বসবাসকারীরা আউটডোরে ৬ জন মিলিত হতে পারবেন। হতে পারে সেটা কোনো প্রাইভেট বাগানে। কিন্তু বাড়ির ভিতরে আপনি শুধু ওইসব মানুষের সঙ্গেই মিশতে পারবেন, যারা আপনার সঙ্গে বাড়িতেই থাকেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর