× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

চরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ফ্রেন্ডশিপের কার্যক্রম

বাংলারজমিন

সাওরাত হোসেন সোহেল, চিলমারী (কুড়িগ্রাম) থেকে
২ ডিসেম্বর ২০২০, বুধবার

 সরকারের উন্নয়নের পাশাপাশি চর ও উপকূলীয় এলাকায় সুবিধাবঞ্চিত জনগণের জীবনমান উন্নয়নের মাধ্যমে সমমর্যাদাসহ পূর্ণ জীবনমান প্রতিষ্ঠা করার লক্ষ্যে কুড়িগ্রামের চিলমারী, রৌমারী ও কুড়িগ্রাম সদর উপজেলার ২৪টি গ্রামের দুস্থচরবাসীর মাঝে ভেড়া প্রদান, মৌসুম ভিত্তিক ভালো মানের বিভিন্ন জাতের সবজি বীজ, কীটনাশক ফাঁদ ও ওষুধ বিতরণ করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ফ্রেন্ডশিপ’-এর ট্রান্সজিশন ফান্ড (এএসডি) প্রকল্পের মাধ্যমে সংস্থাটি এসব প্রদান করে।
সরজমিন চিলমারী উপজেলার চর বজরাদিয়াখাতা এলাকায় ঘুরে জানা গেছে, ওই চরের এফডিএমসি’র সদস্য মিনারা বেগম। সে ট্রান্সজিশন ফান্ড (এএসডি) প্রকল্প থেকে ৩ হাজার ৬শ’ টাকা মূল্যের একটি ভেড়া পেয়েছেন এবং নিজে একটি ভেড়া ক্রয় করেন। এখন তার আটটি ভেড়া যার বাজারমূল্য ২৮ হাজার টাকা। মিনারা বেগম আধুনিক পদ্ধতিতে শাক-সবজি উৎপাদনের প্রশিক্ষণ পাওয়ার পর তার বসতবাড়িতে সবজি উৎপাদন করে এ বছর ৫ হাজার টাকার সবজি বিক্রি করেছেন; যা তার সাংসারিক ব্যয়ভার বহনে সহায়ক হচ্ছে এবং সে সবজি এবং দুইটি ভেড়া বিক্রির টাকা দিয়ে ১৭ হাজার টাকা মূল্যের একটি গরু ক্রয় করেছেন। প্রজেক্ট ম্যানেজার কৃষিবিদ মো. আশরাফুল ইসলাম মল্লিক জানান, সদস্যদের আয়-রোজগার নিয়মিতকরণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন, সম্পদবৃদ্ধি এবং সমাজে সুশাসন যেমন বাল্যবিবাহ রোধ, পারিবারিক নির্যাতন বন্ধ, জাতীয় সংসদ ও সংবিধান সম্পর্কে ধারণা, জিডি করার কৌশল ইত্যাদি শিক্ষামূলক আলোচনাসহ দুর্যোগ পরিন্থিতি মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধিতে কর্মকা- বাস্তবায়ন করা হচ্ছে। এ ব্যাপারে ক্লাইমেট একশন প্রকল্পের টিম লিডার মো. নাঈম খান জানান, চরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে ভালোমানের সবজি বীজ বিতরণ করে সদস্যদের চাষাবাদে উৎসাহিত করা হচ্ছে। সদস্যরা সবজি চাষ করে নিজেদের খাদ্যের চাহিদা ও পুষ্টি পূরণে সক্ষম হয়েছে।
তাছাড়া উৎপাদিত অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে। অল্প সময়ে অধিক লাভবান হওয়ার আশায় সদস্যদের ভেড়া প্রদান করা হয়েছে। সবজি বীজ বিতরণ ও ভেড়া প্রদানের আগে সকল সদস্যের আধুনিক পদ্ধতিতে সবজি চাষাবাদ এর উপর উপজেলা কৃষি কর্মকর্তা ও প্রাণিসম্পদ কর্মকর্তা দ্বারা সকল সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। সদস্যদের ভেড়া প্রদানের সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার দ্বারা টিকা ও কৃমিনাশক ট্যাবলেট প্রদান করে সুস্থ সবল ভেড়া প্রদান করা হয়। ভেড়া পালনের মাধ্যমে স্বল্প সময়ে আর্থিকভাবে অনেক লাভবান হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। রোববার চরবজরা দিয়ার খাতা এলাকায় প্রকল্পের কিছু নতুন সদস্যদের ভেড়া প্রদান, মৌসুম ভিত্তিক ভালো মানের বিভিন্ন জাতের সবজি বীজ, কীটনাশক ফাঁদ ও ওষুধ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ ট্রান্সজিশন ফান্ড (এএসডি) প্রকল্পের ক্লাইমেট একশন টিম লিডার মো. নাঈম খান, প্রজেক্ট ম্যানেজার কৃষিবিদ মো. আশরাফুল ইসলাম মল্লিক প্রমুখ। এ সময় উদ্যোক্তরা জানান, প্রজেক্ট অফিসার সাজেদুল ইসলাম, সিনিয়র ফিল্ড ফ্যাসিলেটর, ফিল্ড ফ্যাসিলেটরদের সহযোগিতায় এবং আঞ্চলিক সমন্বয়কারীর তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর