× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ জানুয়ারি ২০২১, শুক্রবার

সংকট কাটছে, চলতি মাসেই মুক্তি ৫ সিনেমা

বিনোদন

মাজহারুল তামিম
৩ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার

শেষের পথে ২০২০ সাল। তবে এখন অবধি নতুন সিনেমা মুক্তির সংখ্যা ১০ এর কোটাও পার হয়নি। আর করোনা পরিস্থিতির কারণে টানা ৭ মাস কোনো ছবি মুক্তি পায়নি দেশের প্রেক্ষাগৃহে। এ সময় হলগুলোও ছিল বন্ধ। দেশের চলচ্চিত্র ইতিহাসে ছবি মুক্তির এমন বাজে অবস্থা এই প্রথম। এর আগে দীর্ঘদিন ধরে মন্দা সময় পার করেছে চলচ্চিত্র শিল্প। করোনা মহামারির তাণ্ডবে আরো ভেঙে পড়েছে চলচ্চিত্রের অবস্থা। হাতে নতুন সিনেমা থাকলেও লোকসানের ভয়ে তা হলে মুক্তি দিতে চাচ্ছেন না অনেক প্রযোজক-পরিচালক।
এদিকে সাত মাস পর প্রেক্ষাগৃহ খুললেও চরমভাবে দর্শক খরা চলছে। এই সময়ে হলে এসে ছবি দেখার মতো পরিবেশ নেই বলেও মনে করছেন দর্শকরা। সবমিলিয়ে বলা চলে বাংলাদেশের চলচ্চিত্রের জন্য এটি একটি ভয়ঙ্কর হতাশার বছর। তবে এসব হতাশার মাঝে খানিকটা স্বস্তির খবর মিলেছে। সম্প্রতি এ অবস্থা থেকে উত্তরণে এগিয়ে এসেছেন ক’জন প্রযোজক-পরিচালক। চলতি মাসেই প্রেক্ষাগৃহ ও হল মিলিয়ে মোট পাঁচটি ছবি মুক্তি পাচ্ছে। এমন পর্যায়ে বিষয়টিকে বেশ ইতিবাচক হিসেবে দেখছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। ইতিমধ্যে ছবিগুলোর মুক্তির তারিখও চূড়ান্ত হয়েছে। এরমধ্যে ১১ই ডিসেম্বর মুক্তি পাচ্ছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ও চয়নিকা চৌধুরী পরিচালিত চলচ্চিত্র ‘বিশ্বসুন্দরী’। এ ছবির প্রধান দু’টি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম ও পরীমনি। সরকারি অনুদানে নির্মিত তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’ও মুক্তি পাচ্ছে একই তারিখে। ২০১৬-২০১৭ অর্থবছরের পাওয়া সরকারি অনুদানের পাশাপাশি গণঅর্থায়নে নির্মিত এ চলচ্চিত্রের কাহিনী গড়ে উঠেছে একজন ত্যাগী বামপন্থি নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। বিভিন্ন বয়সে সেই বামপন্থি নেতার চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তওসিফ সাদমান তূর্য। এতে একজন পুলিশ সুপারের চরিত্রে অভিনয় করেছেন বৃটিশ অভিনেতা অ্যান্ড্রু জোনস। আরো অভিনয় করেছেন নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, চিত্রলেখা গুহ প্রমুখ। অন্যদিকে ২৫শে ডিসেম্বর এ আর মুকুল নেত্রবাদী পরিচালিত ‘আমি তোমার রাজা, তুমি আমার রানী’ ছবিটি মুক্তি পাবে। ছবিটিতে অভিনয় করেছেন আদনান আদী ও তানিন সুবহা নামে নবাগত দুই নায়ক-নায়িকা। প্রেক্ষাগৃহের এই তিনটি চলচ্চিত্র মুক্তি দেয়ার তথ্যগুলো নিশ্চিত করেছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি। এদিকে হল ছাড়াও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রথমবারের মতো অ্যাপেও ১৬ই ডিসেম্বর মুক্তি দেয়া হচ্ছে বড় বাজেটের নতুন ছবি ‘নবাব এলএলবি’।

অনন্য মামুন পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন ঢালিউড কিং শাকিব খান। তার সঙ্গে রয়েছেন মাহিয়া মাহি ও স্পর্শিয়া। ওটিটি প্ল্যাটফরম ‘আই থিয়েটারে’ অ্যাপে এটি মুক্তি পাবে। একই দিনে অপু বিশ্বাস-বাপ্পী চৌধুরী অভিনীত ও শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘প্রিয় কমলা’ মুক্তি
পাচ্ছে চ্যানেল আইয়ের পর্দায় এবং সিনে থিয়েটার অ্যাপে। পরিচালক অনন্য মামুন বলেন, দেশের অনেকেই বলতেন সিনেমা হলের পরিবেশ ভালো না, তাই ভালো সিনেমা হলেও দেখা হয় না, আবার দেশের বাইরে যারা ছিলেন তারাও দেখতে পেতেন না, দর্শকদের জন্যই আমাদের চেষ্টা। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে টিকিট কেটে নতুন বাংলা সিনেমা দেখতে পাবেন এখন থেকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর