× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ জানুয়ারি ২০২১, বুধবার

পারমাণবিক কঠোর অবস্থানে ইরান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২০, বৃহস্পতিবার, ২:৫৭ পূর্বাহ্ন

পারমাণবিক দিক দিয়ে কঠোর অবস্থানে চলে গেছে ইরান। বুধবার ইরানের গার্ডিয়ান কাউন্সিল একটি আইন অনুমোদন করেছে। এর অধীনে ইরানের পারমাণবিক স্থাপনায় জাতিসংঘের কোন পরিদর্শককে প্রবেশ করতে দিতে পারবে না সরকার। এ ছাড়া ২০১৫ সালে পারমাণবিক চুক্তিতে ইরানকে যে পরিমাণ ইউরেনিময়াম সমৃদ্ধ করতে অনুমোদন দেয়া হয়েছিল, তার চেয়ে বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরান। উল্লেখ্য, ২০১৫ সালের চুক্তির অধীনে ইরানকে শতকরা ৩.৬৭ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে অনুমোদন দেয়া হয়। কিন্তু অনুমোদিত বিলে সরকার সেই মাত্রা ছাড়িয়ে শতকরা ২০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে। তবে দু’মাসের মধ্যে যদি ইরানের ওপর থেকে আরোপিত অবরোধ শিথিল করা না হয় তাহলেই তারা শতকরা ২০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পথে যাবে। তবে এই আইন প্রয়োগের বিরোধিতা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
গত সপ্তাহের শুক্রবার রাজধানী তেহরানের কাছে এক রহস্যজনক হামলায় নিহত হন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাকরিজাদেহ। এরপরই গার্ডিয়ান কাউন্সিল এমন সিদ্ধান্ত নিয়েছে। ইরান দৃঢ়ভাবে বিশ্বাস করে মোহসেন ফাকরিজাদেহকে হত্যা করেছে ইসরাইল। এর সঙ্গে যুক্ত নির্বাসিত বিরোধী একটি গ্রুপ। ইসরাইলের দিকে আঙ্গুল তোলা হলেও তারা এ নিয়ে সরকারি পর্যায়ে কোনো মন্তব্য করেনি।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর