× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২১, রবিবার

৬ দফা দাবিতে জুটমিল শ্রমিকদের অনশন

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে
৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

বন্ধ ব্যক্তিমালিকানাধীন মহসেন, এ্যাজাক্স, জুট স্পিনার্স, সোনালী, আফিল জুট মিলসহ সকল কলকারখানা চালু ও বিদ্যুৎ সংযোগসহ বকেয়া পাওনা পরিশোধসহ ৬ দফা দাবিতে গতকাল সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনশন কর্মসূচি পালিত হয়েছে। বেসরকারি পাট-সূতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে খুলনার বেসরকারি জুট মিলের শ্রমিকরা। বেসরকারি পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে  ফেডারেশনের প্রচার সম্পাদক  সাইফুল্লাহ তারেক ও শ্রমিক নেতা ওবায়দুর রহমান  এর  পরিচালনায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, সোনালী জুট মিলের সাবেক সিবিএ সভাপতি মো. নুর আলম, বীর মুক্তিযোদ্ধা ক্বারী আছহাব উদ্দীন, মো. সাইফুল ইসলাম, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী, মো. বক্তিয়ার, নিজামউদ্দিন, মো. কাবিল হোসেন, আব্দুল ওহাব, বাবুল হোসেন, তৈয়েবুর রহমান, ফারুক চোকদার, আলাউদ্দিন, মো. ইমরান হোসেন, মিহির রঞ্জন বিশ্বাস প্রমুখ। অনশন চলাকালে খুলনা বিভাগীয় শ্রম পরিচালক মো. মিজানুর রহমান বেলা সাড়ে ১২টার সময় অনশন স্থলে এসে শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, ব্যক্তি মালিকানা জুট মিলের সমস্যা নিরসনে আগামী ১৫ দিনের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক এর ব্যবস্থা করে আলোচনা সাপেক্ষে সকল সমস্যা নির্ণয়ের উদ্যোগ গ্রহণ করা হবে। এ ছাড়া ইতিমধ্যে সে কার্যক্রম চলমান রয়েছে। এ সময় তিনি বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের নেতৃবৃন্দের রাজপথ, রেলপথ অবরোধসহ জনদুর্ভোগ পোহাতে হয়। এ সকল কর্মসূচি প্রত্যাহারের অনুরোধ জানান।
কর্মসূচি প্রত্যাহারের ব্যাপারে জানতে চাইলে শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান বলেন, আমরা ধারাবাহিকভাবে ন্যায়সঙ্গত দাবি আদায়ের লক্ষে কর্মসূচি পালন করে আসছি। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। শুক্রবার মহসেন জুট মিল সংলগ্ন গাফফার ফুড মোড়ে শ্রমিক জনসভা থেকে কর্মসূচি স্থগিত করার বিষয়ে সকল নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।
উল্ল্যেখ, গত ২৭শে নভেম্বর ৬ দফা দাবিতে  ফুলবাড়ী গেট শ্রমিক জনসভা থেকে রাজপথ, রেলপথ অবরোধসহ ৪ দিনের কর্মসূচি ঘোষণা করে বেসরকারি পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশন নেতৃবৃন্দ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর