× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ জানুয়ারি ২০২১, বুধবার

বৃটেনে ফাইজার ও বায়োএনটেকের টিকার প্রথম চালান পৌঁছেছে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৪, ২০২০, শুক্রবার, ২:২১ অপরাহ্ন

ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম চালান বৃটেনে পৌঁছেছে আজ। গোপনীয়তা রক্ষার কারণে ওই চালানটি টিকা বিতরণের মূলকেন্দ্র হিসাবে নির্ধারিত এক অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। মূলত সেখান থেকেই বৃটেনের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
ফাইজার-বায়োএনটেককে বৃটেন সরকার ৪ কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে। যা ২ কোটি মানুষকে দেয়া যাবে বলে জানান দেশটির ডেপুটি চিফ মেডিকেল অফিসার জোনাথান ভ্যান-টাম। তিনি বলেন, এ টিকাদান কর্মসূচি যতটা সম্ভব দ্রুত শুরু করতে হবে। সেক্ষেত্রে টিকাদান তালিকার বিষয়ে সবাইকে কিছুটা নমনীয়তা দেখাতে হবে। উল্লেখ্য ফাইজার ও বায়োএনটেকের এই টিকা বেলজিয়ামে তৈরি করা হয়েছে।
প্রতিষ্ঠনটি তাদের উদ্ভাবিত এই টিকাকে ৯৫ শতাংশ কার্যকর হিসাবে দাবি করেছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে গত বুধবার এই টিকা ব্যবহারের অনুমোদন দেয় বৃটেন। দেশটির টিকা সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ সংস্থা এমএইচআরএ জানায়, সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া ব্যক্তিদের আগামী সপ্তাহ থেকে টিকা দেয়া হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর