× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

বড়াইগ্রামে ক্ষেতে বিষ মেশানো গম খেয়ে ১৯৩ কবুতরের মৃত্যু

বাংলারজমিন

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি
৫ ডিসেম্বর ২০২০, শনিবার

দুই বিঘা জমিতে গমের চাষ করার লক্ষ্যে বীজ বপন করেছে কৃষক। ইঁদুর ও পাখির অত্যাচার থেকে বাঁচতে গম বীজগুলোতে বিষ মিশিয়ে তা জমিতে ছিটিয়েছিল।?কিন্তু সে বিষ মেশানো গমের বীজ খেয়ে মৃত্যু হয়েছে ১৯৩টি কবুতরের।
গতকাল সকাল ৮টার দিকে নাটোরের বড়াইগ্রামের বনপাড়া পৌরসভার কালিকাপুর বেড়পাড়া এলাকায় ঘটে এ ঘটনা। জানা যায়, ওই এলাকার নবীর উদ্দীনের ছেলে আলম হোসেন আগের দিন বৃহস্পতিবার বিকালে তার জমিতে বিষ মেশানো গমের বীজ বপন করে। পরের দিন সকালে আশেপাশের এলাকা থেকে কবুতর এসে তা খেলে মুহূর্তেই কবুতরগুলো মরে ওই জমিসহ আশেপাশের জমিতে আছড়ে পড়ে। বনপাড়া পৌরসভার মেয়র কে এম জাকির হোসেন এই ঘটনার সত্যতা স্বীকার করে জানান, কালিকাপুর, মহিষভাঙ্গা ও বেড়পাড়া এলাকার ইদ্রিস আলী, রকি, রতন, মাহফুজ, আহসান মোল্লা, মালেক মোল্লা, টিপু  হোসেনের বাড়ির পোষা কবুতরগুলোর মৃত্যু হয়। বনপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক আব্দুল বারেক জানান, গম বীজ লাগানোর পরে সেগুলো যদি পাখি বা ইঁদুর খেয়ে ফেলে সেটা যেমন কৃষকের ক্ষতি হয়। ঠিক তেমনি  বিষ মাখানো বীজ খেয়ে কবুতরের মৃত্যু ঘটনাতেও কবুতরের মালিকদের চরম ক্ষতি হয়েছে। জীব বৈচিত্র্য রক্ষা করার লক্ষ্যে বীজ বা খাদ্যে বিষ মিশিয়ে পাখি নিধন আইনত দণ্ডনীয় অপরাধ।
এ রকম জঘন্য কাজ দেশের আইন সমর্থন করে না। এ ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর