× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২১, সোমবার

সিলেটে করোনার অ্যান্টিজেন টেস্ট শুরু

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
৬ ডিসেম্বর ২০২০, রবিবার

সিলেটে শুরু হয়েছে করোনা নির্ণয়ের অ্যান্টিজেন টেস্ট। গতকাল থেকে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে এই টেস্ট শুরু করা হয়। এর আগে পরীক্ষামূলকভাবে কয়েকজনের টেস্ট অ্যান্টিজেনের কিট ও পিসিআর ল্যাবে করা হয়েছিল। দু’ক্ষেত্রেই ফলাফল একই হওয়ায় এবার সবার জন্য এই টেস্ট কার্যক্রম শুরু করা হলো। এতে মিলবে ১৫ মিনিটে পরীক্ষার ফলাফল। তবে- যাদের পরীক্ষার ফলাফল নেগেটিভ আসবে তাদের নমুনা পুনরায় পিসিআর ল্যাবে করা হবে। সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে অ্যান্টিজেন টেস্টে যাদের মধ্যে তিনদিন বা এর বেশি সময় ধরে করোনাভাইরাসের উপসর্গ আছে, শুধুমাত্র তাদের নমুনার অ্যান্টিজেন টেস্ট হচ্ছে। যাদের মধ্যে  কোনো উপসর্গ নেই, তাদের নমুনা স্বাভাবিকভাবে আরটি-পিসিআর ল্যাবেই পরীক্ষা করা হবে।
সিলেট ওসমানী  মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানিয়েছেন- ‘শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আজ থেকে শুরু হয়েছে অ্যান্টিজেন টেস্ট। এর মাধ্যমে আধাঘণ্টার মধ্যে আমরা কেউ আক্রান্ত কিনা, তা জানতে পারবো। যাদের শরীরে ৩ দিন ধরে করোনার উপসর্গ আছে, তাদেরকে অ্যান্টিজেন টেস্টের আওতায় আনা হবে। উপসর্গ না থাকলে নমুনা পরীক্ষা হবে আরটি-পিসিআর ল্যাবে।’ তিনি বলেন- ‘অ্যান্টিজেন টেস্টের জন্য প্রত্যেকের দু’টি করে স্যাম্পল নেয়া হবে। অ্যান্টিজেন টেস্টে কেউ পজেটিভ হলে তাকে জানিয়ে দেয়া হবে। আর কেউ নেগেটিভ হলে অধিকতর নিশ্চিতের জন্য আরেকটি নমুনা পরীক্ষা করা হবে আরটি-পিসিআর ল্যাবে।’ অ্যান্টিজেন টেস্টের জন্য সিলেটে ৫০০ কিট রয়েছে বলে জানিয়েছেন হিমাংশু লাল রায়। এগুলো   শেষ হওয়ার আগেই আরো কিট পাওয়া যাবে বলেও জানান তিনি।
করোনায় মারা গেলেন বৃদ্ধ: সিলেটে করোনায় লামাবাজার এলাকার বাসিন্দা এক বৃদ্ধ মারা গেছেন। শুক্রবার সিলেট শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালে তিনি মারা গেলে স্বাস্থ্যবিধি অনুযায়ী তার দাফন সম্পন্ন হয়। গতকাল এই বৃদ্ধকে নিয়ে সিলেটে মোট মৃতের সংখ্যা ২৪৫। এর মধ্যে সিলেট জেলায় ১৮২, সুনামগঞ্জে ২৫, হবিগঞ্জে ১৬ ও  মৌলভীবাজারে ২২ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর