× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

ফেসবুক প্রমোটের নামে প্রতারণা দম্পতি গ্রেপ্তার

শেষের পাতা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
৬ ডিসেম্বর ২০২০, রবিবার

ফেসবুক প্রমোটের নামে প্রতারণার দায়ে একজন হ্যাকার ও তার সহযোগী স্ত্রীকে হবিগঞ্জ থেকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এরা হলো- আসাদুজ্জামান পলাশ (২১) ও সাদিয়া (২১)।
প্রতারণা কাজে ব্যবহৃত দু’টি এনড্রয়েড মোবাইল সেট, ৬টি ভুয়া রেজিস্ট্রার্ড সিমকার্ড ও একটি মেমোরি কার্ডও তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন সিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন। শনিবার দুপুরে এসব তথ্য দেন তিনি।  

তিনি জানান, নগরীর হালিশহর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক ভুক্তভোগী নারীর করা অভিযোগের ভিত্তিতে শুক্রবার হবিগঞ্জ জেলার সদরের মাহমুদাবাদ এলাকায় অভিযান চালিয়ে কাউন্টার টেরোরিজম ইউনিট তাদের গ্রেপ্তার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে ফেসবুক আইডি উদ্ধার করে দেয়া, পেজ বুস্ট, আইডি ভেরিফাইড ও পেজে লাইক বাড়ানোর নামে হ্যাক করে বিকাশে অর্থ হাতিয়ে আসছিল। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল পর্যবেক্ষণ করে অর্ধশত ফেসবুক আইডি লগইন ও হ্যাকিং সংক্রান্ত তথ্যও পাওয়া গেছে।

তিনি বলেন, গত ২৬শে নভেম্বর এক নারীর ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা দাবি করেন দুর্বৃত্তরা। এরপর ফেসবুকে খোঁজ করে আইডি উদ্ধার করে এমন একটি পেজের সন্ধান পান ভুক্তভোগীর বড় বোন।
আইডিটি উদ্ধারের জন্য ওই পেজের অ্যাডমিন তানজিলা আক্তার তুলি পরিচয় দেয়া এক নারীর সঙ্গে কথা বলেন তিনি। তুলির কথামতো আইডি উদ্ধারের জন্য বিকাশে টাকাও পাঠান।

২৮শে নভেম্বর রাত ৩টার দিকে আইডি উদ্ধারের নামে তুলি পরিচয় দেয়া নারী ভুক্তভোগীকে জানান, আইডি উদ্ধার করার জন্য একটি যৌথ অ্যাকাউন্ট লাগবে-এই বলে একটি লিংক পাঠিয়ে সেখানে আইডি ও পাসওয়ার্ড দিতে বলা হয়। আইডি ও পাসওয়ার্ড লিংকে প্রবেশ করার পরও ভুক্তভোগীর আইডিটি হ্যাক হয়ে যায়। এরপর ভুক্তভোগীকে অজ্ঞাত এক ব্যক্তি ফোন করে জানায়, আইডিটি তারা হ্যাক করেছে। উদ্ধার করতে হলে মোটা অঙ্কের টাকা লাগবে।

টাকা দিতে অপারগতা প্রকাশ করলে হ্যাকার ভুক্তভোগীর ব্যক্তিগত ছবি ও ভিডিও এডিট করে বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের পাঠিয়ে দেন। এ ঘটনায় গত ৩রা ডিসেম্বর ভুক্তভোগী নারী হালিশহর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলে সিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগ তদন্তে নেমে হ্যাকার দমপতিকে গ্রেপ্তার করে।

হ্যাকিং থেকে বাঁচার উপায় প্রসঙ্গে সিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন বলেন, পাসওয়ার্ড রাখার ক্ষেত্রে সংখ্যা, অক্ষর এবং সেপশাল ক্যারেকটারের সমন্বয় হতে হবে। টু-স্টেপ অথেনটিকেশন বা দুই স্তরের নিরাপত্তা ব্যবহার করতে হবে। দেখে-শুনে লিংকে ক্লিক করতে হবে, ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোথাও দেয়া যাবে না। ফেসবুক হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিংয়ের শিকার হলে কালক্ষেপণ না করে পুলিশকে জানাতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর